হকার : বামেরা কেন ডানে হেলেছেন!

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: বক্তৃতায় বিবৃতিতে সব সময়েই ধনী সম্প্রদায়ের বিরুদ্ধে দেখা যায় বাম সংগঠনগুলোকে। নারায়ণগঞ্জের নেতারাও এর ব্যতিক্রম নন। তবে এবার হকার ইস্যু নিয়ে অধিকাংশ বাম নেতাই অবস্থান নিয়েছেন সেই ধনীদের পক্ষে।

নারায়ণগঞ্জ শহরের বঙ্গবন্ধু সড়কের দু’পাশের ফুটপাত অনেক দিন ধরেই হকারদের দখলে। এ শহরের বিভিন্ন সড়ক ও ফুটপাত জুড়েও হকার রাজত্ব। এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। কারও মতে, হকাররা শহরের জঞ্জাল। তারা ফুটপাত ও রাস্তা দখল করে মানুষের স্বাভাবিক চলাচলে বিঘ্ন ঘটায়। কেউ কেউ বলেন, শহরে হকারদের এভাবে বসতে দেয়া ঠিক নয়। এতে শহরের সৌন্দর্য নষ্ট হয়।

আবার কারও মতে, মধ্যবিত্ত-নিম্ন মধ্যবিত্তদের জন্য হকার দরকার আছে। ঝলমল বিপণী বিতানের দামী দোকানে সবাই কেনাকাটা করতে পারে না। তাদের জন্য ফুটপাতই আদর্শ মার্কেট। কেউ কেউ মনে করেন, হকার ছাড়া অধিকাংশ মানুষের চলা দায়।

এই দুই শ্রেনীর মাঝে আরেক শ্রেণী আছেন যারা মনে করেন, হকার থাকলে সমস্যা নেই। তবে তা নিয়ন্ত্রিত থাকতে হবে।

এদিকে হকার উচ্ছেদের বিরুদ্ধে যে বাম রাজনীতিক সবচেয়ে বেশী সক্রিয় ভূমিকা রেখেছেন তিনি হলেন নারায়ণগঞ্জ জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি, শ্রমিকনেতা কমরেড হাফিজুল ইসলাম। বরাবরই তিনি, হকারদের পূনর্বাসন না করে উচ্ছেদের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। তার এ ভূমিকার কারণে তার মিত্ররা এখন শত্রুতে পরিণত হয়েছেন। সম্প্রতি নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীও ক্ষোভ প্রকাশ করেছেন হাফিজের উপর।

বাম সংগঠক দুই একজন ছাড়া হাফিজুল ইসলামের বাম বন্ধুরা হকার বিষয়ে তার বিপরীতে অবস্থান নিয়েছেন। তাদের মধ্যে কেউ প্রকাশ্যে কেউ অপ্রকাশ্যে তার সমালোচনাও করেছেন। তবে হাফিজ এ ব্যাপারে অনড়। তার মতে, তিনি সঠিক অবস্থানে আছেন। সারা জীবন যা করেছেন সেই মেহনতি মানুষের পক্ষে দাঁড়িয়েছেন।

এ বিষয়ে বোদ্ধা মহলে প্রশ্ন উঠেছে, বাম রাজনৈতিক দলগুলো সব সময়ে বুর্জোয়া শ্রেনীর বিরুদ্ধে আর শোষিত মানুষের পক্ষে কথা বলে। তাহলে হকাররাতো বুর্জোয় নন। তাদের পক্ষে কেন বাম নেতারা আসছে না।

এ নিয়েও আছে মিশ্র প্রতিক্রিয়া। কেউ কেউ মনে করেন, শহরের ফুটপাতে হকার থাক তা পছন্দ নয় নগরবাসীর ও নগর মেয়রের। তাই বামেরা এমন অবস্থান নিয়েছেন। আবার কারও মতে, বামেরা ডানে হেলেছেন তাদের স্বার্থেই। নগর মেয়র যাতে তাদের উপর রাগ না করেন তাই এবার ‘বুর্জোয়া’ আওড়াচ্ছেন না তারা।

0