‘১৩ জনের মধ্যে আবু জাফর অন্যতম’

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি’র কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য কমরেড সৈয়দ আবু জাফর আহমেদের স্মরণে শোকসভা অনুষ্ঠিত হয়েছে।
রোববার (২ জুন) বিকালে সিপিবি জেলা কার্যালয়ে শোকসভাটি অনুষ্ঠিত হয়। শোক সভার আয়োজন করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি নারায়ণগঞ্জ জেলা কমিটি।

নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি কমরেড হাফিজুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সিপিবি নারায়ণগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক শিবনাথ চক্রবর্তী, কমরেড জাকির হোসেন, বিমল কান্তি দাস, শাহানারা বেগম, আব্দুল হাই শরীফ, দুলাল সাহা, ইকবাল হোসেন, কবি অভিজিৎ রায়, জহিরুল ইসলাম জহির, শিশির চক্রবর্তী, সুমাইয়া আক্তার সেতু প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, ৯০ এর দশকের বিলোপবাদীরা যখন পার্টিকে বিলুপ্ত করতে চেয়েছিল তখন কেন্দ্রীয় কমিটিতে মাত্র ১৩জন সদস্য পার্টিকে রক্ষার জন্য সংগ্রাম করেছিলেন। এদের মধ্যে কমরেড সৈয়দ আবু জাফর আহমেদ অন্যতম। তিনি সবসময় বর্তমান কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিমকে সহযোগিতা করে এসেছেন। স্কুল জীবনে সাংস্কৃতিক আন্দোলন, পরবর্তীতে ছাত্র ইউনিয়ন, ৭১ এর মুক্তিযুদ্ধ, চা শ্রমিকদের আন্দোলন এবং ক্ষেতমজুর আন্দোলনে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন। প্রগতিশীল আন্দোলনের পক্ষে তিনি কলম ধরেছেন, লেখালেখি করেছেন এবং স্থানীয় একটি পত্রিকার তিনি সম্পাদক ও প্রকাশনার দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশের কমিউনিস্ট পাটি সিপিবি’র দশম ও একাদশ জাতীয় কংগ্রেসে কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। তিনি ছিলেন অত্যন্ত বিনয়ী, ভদ্র এবং আন্তরিক। আদর্শিক ও নৈতিক দিক থেকে তিনি ছিলেন খুব উঁচু মাপের একজন কমিউনিস্ট। তার জীবন ও কর্ম থেকে আমাদের অনেক কিছু শিক্ষনীয় আছে। আজ এই শোকসভা থেকে আমরা তাকে শ্রদ্ধার সাথে স্মরণ করছি।

0