৩ ইটভাটায় অভিযানে ৩০ লাখ টাকা জরিমানা, ভেঙ্গে দেয়া হলো দুটি

0

লাইভ নারায়ণগঞ্জ: বন্দর দাসেরগাঁও ও লক্ষণখোলা এলাকায় ভ্রাম্যমান আদালতের এক অভিযান পরিচালিত হয়েছে। এ সময় তিনটি ইটভাটাকে ত্রিশ লাখ টাকা জরিমানা করা হয়। এর মধ্যে দুইটি ইটভাটা ভেঙ্গে উৎপাদনসহ সকল কার্যক্রম বন্ধ করে দেয়া হয়।

বুধবার (২২ জানুয়ারি) দুপুর বারোটা থেকে বিকেল সাড়ে তিনটা পর্যন্ত অভিযান চালানো হয়। পরিবেশ অধিদপ্তরের ঢাকা এনফোর্সমেন্ট বিভাগের নির্বাহি ম্যাজিষ্ট্রেট মাকছুদুল ইসলামের নের্তৃত্বে অভিযানটিকে সহযোগিতা করে র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস ও আনসার বাহিনী সদস্যরা।

পরিবেশ অধিদপ্তরের অনুমোদনবিহীন প্রতিষ্ঠানগুলো হচ্ছে- দাসেরগাঁও এলাকার মা-বাবা ব্রিক ফিল্ড, একই এলাকার ভাই ভাই ব্রিক ফিল্ড ও লক্ষণখোলা এলাকার হোম ব্রিকস।

নির্বাহি ম্যাজিষ্টেট জানান, বিধিনিষেধ অমান্য করে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই অবৈধভাবে পরিচালিত মা-বা ব্রিক ফিল্ডকে গত বছরের ৪ ডিসেম্বর তিন লক্ষ টাকা জরিমানাসহ ভেঙ্গে দেয় ভ্রাম্যমান আদালত। তারপরেও নির্দেশ ভঙ্গ করে পুনরায় অবৈধভাবে পরিচালনার অপরাধে এই প্রতিষ্ঠানকে বিশ লক্ষ টাকা জরিমানাসহ ভেঙ্গে দেয়া হয়েছে। এর পাশ্ববর্তী প্রতিষ্ঠান ভাই ভাই ব্রিকসকে অবৈধভাবে মাটি ব্যবহারের অভিযোগে পাঁচ লক্ষ টাকা এবং লক্ষণখোলায় সিটি করপোরেশন এলাকায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে ছাড়পত্রবিহীন পরিচালিত ইটভাটা হোম ব্রিকসকে পাঁচ লক্ষ টাকা জরিমানাসহ ভেঙ্গে বন্ধ করে দেয়া হয় সকল কার্যক্রম।

তিনি আরও জানান, পরিবেশ দূষণ রোধে উচ্চ আদালতের নির্দেনা অনুযায়ী সারাদেশেই ইটভাটাগুলোর বিরুদ্ধে অভিযান চলছে। কোথাও কোন অবৈধ ইটভাটা পরিচালনা করতে দেয়া হবে না।

পরিবেশ অধিদপ্তরের জেলা উপ-পরিচালক মো: সাঈদ আনোয়ার জানান, উচ্চ আদালতের নির্দেশে নারায়ণগঞ্জে অবৈধ হিসেবে চিহ্নিত করা ৭০টি ইটভাটাতেই এ পর্যন্ত অভিযান চালিয়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। উচ্চ আদলতের স্থগিতাদেশের কারণে আরও ৭টি অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভযান চালানো সম্ভব হচ্ছে না। তবে পর্যাক্রমে সকল অবৈধ ইটভাটা বন্ধ করে দেয়া হবে বলে তিনি জানিয়েছেন।

0