৫৩বসন্তে নজরুল ইসলাম বাবু

0

লাইভ নারায়ণগঞ্জ: ১০মার্চ(মঙ্গলবার) সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু’র ৫৩তম জন্মদিন। তিনি ১৯৬৭ সালে ১০ মার্চ নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার দুপ্তারা ইউনিয়নের বাজবী গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের জন্ম গ্রহন করেন। দুপ্তারা সেন্ট্রাল করোনেশন উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮২ সালে এস এস সি, ১৯৮৪ সালে শহীদ সোহরাওয়ার্দী কলেজ থেকে এইচ এস সি এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে স্নাতক এবং সবশেষে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্সসহ এম এস এস ডিগ্রি অর্জন করেন।

২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে নৃশংস গ্রেনেড হামলায় নেত্রী শেখ হাসিনার সাথে গুরুতর আহত হন বাবু। অপারেশন করে কয়েকটি স্প্লিন্টার বের করা সম্ভব হলেও অসংখ্য স্প্লিন্টার এখনো নিজ শরীরে বয়ে বেড়াচ্ছেন। ভাগ্যের জোরে বেঁচে যাওয়া নজরুল ইসলাম বাবু এখন আড়াইহাজার উপজেলার মাটি ও মানুষের আশা-আকাঙক্ষার প্রতীক হয়ে উঠেছেন।

এক-এগারোর সময়ে কারাবন্দি শেখ হাসিনার মুক্তির দাবিতে আন্দোলনেও সক্রিয় ছিলেন এমপি বাবু।

তিনি ১৯৮৮ সালে এরশাদ বিরোধী আন্দোলন করে সাড়ে তিন মাস এবং বিএনপি জোট সরকারের সময় ২০০২ সালে গ্রেফতার হয়ে ডান্ডাবেড়ী পরিহিত অবস্থায় ১১ মাস কারাভোগ করেন। কারান্তরীণ থাকাকালেই ২০০২ সালে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এর পূর্বে ১৯৯২ জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক, ১৯৯৪ সালে ঢাকা মহানগর (দক্ষিণ) ছাত্রলীগের সভাপতি এবং ১৯৯৮ সালে কেন্দ্রীয় ছাত্রলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

২০০৮, ২০১৪ এবং ২০১৮ সালে তৃতীয়বারের মত জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়ে কয়েক হাজার কোটি টাকার উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়ন করে চিরচেনা আড়াইহাজারকে বদলে দিয়েছেন।

0