৫ টাকা কেজির পোঁয়াজ আজ ২০০ টাকার উপরে: ডিসি জসিম

0

লাইভ নারায়ণগঞ্জ: আমরা আসলে কৃষকদের মূল্যায়ন করি না। আজ থেকে নয় মাস আগে যখন আমি পাবনার জেলা প্রশাসক ছিলাম, তখন এক কৃষক আমাকে বললো, স্যার ৪-৫ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করতে হয়। আর আমরা এখন ২০০ টাকার উপরে পেঁয়াজ কিনে খাই।

শনিবার (১৬ নভেম্বর) বিকাল ৪টায় জেলা শিল্পকলা একাডেমীর উদ্যোগে আয়োজিত নবান্ন উৎসব অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন জেলা প্রশাসক জসিম উদ্দিন।

তিনি আরও বলেন, নবান্ন উৎসব আমাদের ঐতিহ্য। গ্রামে গ্রামে এখন ধান পাকার সময় এসে গিয়েছে। ধান যখন পাকে তখন তার আমেজেই এই নবান্ন উৎসব পালিত হয়। কালের আবর্তে যাতে নবান্ন উৎসব না হারিয়ে যায়। নবান্ন উৎসব হারিয়ে গেলে আমরা কৃষকদের ভুলে যাবো। এই কৃষকরা মাথার ঘাম পায়ে ফেলে ধান চাষ করে। কৃষক ধান উৎপাদন করে বলেই আমরা সেই পাকা ধানের উপলক্ষকে কেন্দ্র করে এই নবান্ন উৎসব পালন করি।

ডিসি বলেন, আমাদের বর্তমান প্রজন্মের যারা আছে তারা জানে না যে ধান চাষের পিছনে কতটা পরিশ্রম দেয় একজন কৃষক। এর কারণ আমরা এদের কখনও গ্রামে নেই না যার জন্য তারা এর কিছুই জানে না। ভবিষ্যতে যখন এই প্রজন্ম এই দেশের নীতিনির্ধারক হবে তখন তারা এই কৃষকের কষ্ট বুঝবে না। কৃষকদের মূল্যায়ন করবে না কারণ তারা কখনই কৃষকদের কষ্ট কাছ থেকে দেখে নাই।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুম বিল্লাহ, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. জাকির হোসেন, জেলা কালচারাল অফিসার রুনা লায়লা প্রমুখ।

0