৬০ বছর পর ফিরছে ‘অপু’ : শুভ’র সাথে কলাকাতার দিতিপ্রিয়া

0

বিনোদন ডেস্ক, লাইভ নারায়ণগঞ্জ: ‘অপু’কে চিনিয়েছিলেন স্বয়ং সত্যজিত্ রায়। সেই অপুই ফিরছে। রূপালী পর্দায় অপু শুনলেই হয়তো বাঙালির মনে পড়ে সৌমিত্র চট্টোপাধ্যায়ের মুখ। কারণ বড়পর্দায় সৌমিত্রকে ‘অপু’ হিসেবে দেখেছিল সত্যজিত্ রায়ের ছবিতে। এবার অপু ফিরছে ছেলের হাত ধরে। পরিচালক শুভ্রজিত্ মিত্রের আগামী ছবি ‘অভিযাত্রিক’। আর সেই ছবিতে বাংলাদেশের আরিফিন শুভকে ‘অপু’ হিসেবে দেখবেন দর্শক। ইতিমধ্যেই সদ্য মুক্তিপ্রাপ্ত ‘আহা রে’র মাধ্যমে পশ্চিমবঙ্গের দর্শকের কাছে নিজের গ্রহণযোগ্যতা তৈরি করেছেন ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত অভিনেতা আরিফিন শুভ নায়ক শুভ।

অভিযাত্রিক: দ্য ওয়ান্ডারলাস্ট অব অপু’র আরেকটি গুরুত্বপূর্ণ চরিত্র অপর্ণা। এই চরিত্রে অভিনয় করবেন কলকাতার বাংলা সিরিয়াল ‘করুণাময়ী রাণী রাসমণি’র নায়িকা দিতিপ্রিয়া রায়। প্রথমবারের মতো চলচ্চিত্রে অভিনয় করতে চলেছেন এই টেলিভিশন তারকা। আর অভিষেকেই পেয়ে গেলেন অপর্ণার মতো একটি গুরুত্বপূর্ণ চরিত্র।

৬০ বছর পর ফিরছে অপু। ছবির ভাবনা কী ভাবে এল? শুভ্রজিত্ আগেই বলেছিলেন, ‘‘সিনেমার ছাত্র বা দর্শক হিসেবে অপুর জার্নি সব সময় ফ্যাসিনেট করেছে। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘অপরাজিত’ উপন্যাসের ৬০ শতাংশ নিয়ে দু’টো ছবি হয়েছে। কিন্তু অপুর ছেলে অর্থাত্ কাজলের সঙ্গে জার্নিটা বাকি। এটা আমাকে ভাবাত। ‘অপরাজিত’ উপন্যাসের শেষ ৪০ শতাংশ নিয়ে আমার ছবি।’’

এ ছবিতে ‘লীলা’র চরিত্রে অর্পিতা চট্টোপাধ্যায়, ‘রানুদি’র চরিত্রে শ্রীলেখা মিত্র এবং ‘রানু’র দিদির চরিত্রে অভিনয় করছেন সোহাগ সেন। অপুর বন্ধুর ভূমিকায় দেখা যাবে সব্যসাচী চক্রবর্তীকে।

১৯৫৯-এ অপুর শেষ ছবি মুক্তি পেয়েছিল। ছেলেকে কাঁধে তুলে বেরিয়ে গিয়েছিল সে। ফিরছে সেই অপু। ছেলের হাত ধরে। ঠিক ৬০ বছর পর, এই ২০১৯-এ। গরম, বর্ষা এবং শরত্— এই তিন ঋতুকে ছবিতে রাখতে চান শুভ্রজিত্। সেই মতোই হবে শুটিং।

বাংলায় তৈরি হওয়া আন্তর্জাতিক এই ছবির পরিবেশনার দায়িত্বে রয়েছেন মধুর ভান্ডারকর। প্রযোজনার দায়িত্বে গৌরাঙ্গ ফিল্মস। অগ্নিমিত্রা পালের কস্টিউমে সেজে উঠবেন শিল্পীরা। মিউজিকের দায়িত্ব সামলাবেন বিক্রম ঘোষ। সব কিছু ঠিক থাকলে ২০১৯-এর শেষেই মুক্তি পাবে এই ছবি।

২৪৯
0

1
Leave a Reply

Please Login to comment
1 Comment threads
0 Thread replies
0 Followers
 
Most reacted comment
Hottest comment thread
1 Comment authors
irtln2 Recent comment authors
  Subscribe  
newest oldest most voted
Notify of