৬ দফা দাবিতে মোল্লা সল্ট ইন্ডাস্ট্রিজ এর শ্রমিকদের বিক্ষোভ মিছিল

লাইভ নারায়ণগঞ্জ: মজুরি বৃদ্ধি সহ ৬ দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছে মোল্লা সল্ট ইন্ডাস্ট্রিজ এর শ্রমিকরা। বৃহস্পতিবার (১৯ মে) সকাল ১০ টায় সদর উপজেলার ফতুল্লা থানাধিন দাপা এলাকায় অবস্থিত মোল্লা সল্ট ইন্ডাস্ট্রিজ এর সামনে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ মিছিলপূর্ব পথসভায় লবন কারখানার শ্রমিকদের পক্ষে বক্তব্য রাখেন জেলা লবন শ্রমিক ইউনিয়নের সভাপতি হাজী আরিফুল ইসলাম, সাধারন সম্পাদক শাহাদাত হোসেন সেন্টু, ফতুল্লা থানা শ্রমিক লীগের সাধারন সম্পাদক নজরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আজিজুল হাওলাদার, শ্রমিক নেতা মোজাম্মেল হক, ফতুল্লা ইউনিয়ন ২ ওয়ার্ডে মেম্বার জাকির প্রধান, মোল্লা সল্টের শ্রমিক নেতা মনজিল, কাসেম সরদার, কাজী মিন্টুসহ বিভিন্ন বেসিক ইউনিয়নে নেতৃবৃন্দ।

শ্রমিকরা যে ৬ দফা দাবি করে বিক্ষোভ মিছিল করেছে সেই দাবি গুলো ছিলো- ০১। আমদানী-রপ্তানী, ফেনার ওয়াস ও প্যাকেটিং কাজের দর বৃদ্ধি করতে হবে (সংযুক্ত তালিকা মোতাবেক)। ০২। নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিস বই ও হাজিরা কার্ড দিতে হবে। ০৩। দুই ঈদে দুটি বোনাস প্রদান করতে হবে। ০৪। প্যাকেটিং কাজে ময়লা বাছা ও পবিষ্কার বাবদ হাজিরা দিতে হবে। ০৫। ফেনার ওয়াস শ্রমিকদের মেছ বা বাসা দিতে হবে। ও ৬। সকাল ৮ ঘটিকা হতে বিকাল ৫ ঘটিকা পর্যন্ত কর্ম ঘন্টা করতে হবে।

এ সময় শ্রমিকনেতা শাহাদাৎ হোসেন সেন্টু বলেন, পরিবারের সদস্যদের মুখে দু-মোঠো খাবার তুলে দিতে জীবনের মায়া ত্যাগ করে গায়ের রক্ত পানি করে এই শ্রমিকরা দিনের পার দিন কাজ করছেন। আজ দ্রব্যমুল্যের উর্ধগতিতে দিশেহারা হয়ে যাচ্ছে আমাদের শ্রমিকরা। সব কিছুর দাম বেড়েছে বাড়েনা শ্রমিকের মজুরি। শ্রমিকরা হচ্ছে ফ্যাক্টরীর প্রাণ। শ্রমিক বাঁচলে ফ্যাক্টরী বাঁচবে। শ্রমিকরা ভিক্ষা বা করুণা চায়নি তারা বর্তমান কঠিন এই পরিস্থিতিতে যা প্রাপ্য সেই দাবি গুলিই করেছে।

তিনি মোল্লা সল্ট ইন্ডাস্ট্রিজ মালিককে উদ্দেশ্য করে আরো বলেন, আপনার শ্রমিকের ন্যায় দাবি পূরণ করা আপনারই দায়িত্ব ছিলো। আপনার দায়িত্বহীনতা ও অবহেলার কারনে শ্রমিকের ন্যায্য দাবি গুলি আদায় করার জন্য আজ আমাদের রাজপথে নামতে হলো। শ্রমিকদের এই ৬ দফা দাবি দ্রুত মেনে নেয়ার আহবান করেন এই শ্রমিক নেতা। অন্যথায় দাবি গুলি মেনে না নিলে ফতুল্লা শিল্পাঞ্চলের শ্রমিক নেতৃবৃন্দরা সকল সংগঠন মিলে কঠোর আন্দোলন কর্মসুচীর ডাক দেয়া হবে।