একনজরে এনসিসি’র বাজেট ২০২২-২৩

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (এনসিসি)চলমান ও নতুন বছরের রাজস্ব ও উন্নয়নসহ ৫৮৮ কোটি ৬৯ লক্ষ ১০ হাজার ৬শ’৩৮ টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র সেলিনা হায়াৎ আইভী। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সাড়ে ১১ টায় আলী আহম্মদ চুনকা নগর মিলনায়তনে তিনি এ বাজেট ঘোষণা করেন।

রাজস্ব ও উন্নয়ন খাতে মোট ৫৮৮ কোটি ৬৯ লক্ষ ১০ হাজার ৬শ’ ৩৮ টাকা আয় এবং ৫৫৯ কোটি ৪৫ লাখ ২৬ হাজার ৪শ’ ৭৯ টাকা ব্যয় ধরা হয়েছে। বছর শেষে ঘোষিত বাজেটে ২৯ কোটি ২৩ লক্ষ ৮৪ হাজার ১শ’ ৫৯ টাকা উদ্বৃত্ত থাকবে।
ঘোষিত বাজেটে:

গৃহ ও ভূমি কর:
গত বছরের বাজেটে গৃহ ও ভূমি কর ছিল ১২ কোটি ৯৮ লক্ষ ৯৯ হাজার ২শ’ ৯৫ টাকা। যা নতুন বছরের ৯ কোটি ৯৭ লক্ষ ৮ হাজার ৫ টাকা বাড়িয়ে ১১ কোটি ২১ লাক্ষ ৭ হাজার ৩শ’ টাকা প্রস্তাব করা হয়েছে।

ময়লা নিস্কাষন কর:
এবারের বাজেট ময়লা নিস্কাষন কর ১ কোটি ৭৭ লক্ষ ৯১ হাজার ৯শ’ ৯৫ টাকা কমিয়ে ১১ কোটি ২১ লক্ষ ৭ হাজার ৩শ’ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

আলো কর:
নতুন বাজেটে আলো কর ৮ কোটি ১৭ লক্ষ ৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। যা আগের তুলনায় কমেছে ১ কোটি ৮২ লক্ষ ৫৩ হাজার ৬৭ টাকা।

সারচার্জ:
সারচার্জ আগের বছরের তুলোনায় এবার ২৮ লক্ষ ৩০ হাজার ৮শ’ ৩২ টাকা বাড়িয়ে ১ কোটি ৯০ লক্ষ ২৪ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

রি-বেট:
রি-বেট ২ কোটি ৭০ লক্ষ ৫ হাজার ২শ’ ১০ টাকা কমিয়ে নতুন বাজেট প্রস্তাব করা হয়েছে।

স্থাবর সম্পত্তি হস্থান্তর কর:
২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাতি বাজেটে স্থাবর সম্পত্তি হস্থান্তর কর কোন পরির্বতন হয়নি। আগের বছরের মতো এবারও ২৫ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে।

পেশা, ব্যবসা ও কলিং:
নতুন বছরের প্রস্তাতি বাজেটে পেশা, ব্যবসা ও কলিং এর বাজেট ২ কোটি টাকা বাড়ানোর হয়েছে।

বিজ্ঞাপন কর:
২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাতি বাজেটে বিজ্ঞাপন কর ১ কোটি টাকা বাড়িয়ে ১ কোটি ৫০ লাখ টাকা করা হয়েছে।

প্রমোদকর:
প্রমোদকর আগের বছরের তুলোনায় এবার ৪ লক্ষ ২৩ হাজার ৮শ’ ৪৩ টাকা কমিয়ে ১ কোটি ৮৪ লক্ষ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

যানবাহন:
নতুন বাজেটে যানবাহন (যান্ত্রিক যান ও নৌকা ব্যতিত) ২ কোটি ৩৭ লক্ষ ৩০ হাজার ১শ’ ৮০ টাকা বাড়িয়ে বাজেট প্রস্তাব করা হয়েছে।

বিভিন্ন ফিস:
বিভিন্ন ফিস ৫৩ লক্ষ ৫৭ হাজার টাকা বাড়িয়ে ৩ কোটি ৯৫ লক্ষ ১৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

বিভিন্ন ইজারা:
২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাতি বাজেটে বিভিন্ন ইজারা ১৬ লক্ষ ৬৭ হাজার ১শ’ ৬৮ টাকা বারানোর প্রস্তাব করা হয়েছে।

অন্যান্য:

২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাতি বাজেটে অন্যান্য রাজস্ব আয় আগের বছরের তুলোনায় নতুন বছরের জন্য ২ কোটি ৩০ লক্ষ ৭ হাজর ৫শ’ ৩৫ টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

নগর দারিদ্র দূরীকরণ ও আর্থ—সামাজিক উন্নয়ন:
আগের দুই বছর নগর দারিদ্র দূরীকরণ ও আর্থ—সামাজিক উন্নয়নের বিষয় কোন বাজেট ছিলো না। কিন্তু এবার এ খাদে ২০ লক্ষ টাকা কাজেট রাখার প্রস্তাব করা হয়েছে।

নগর মাতৃসদন ও স্বাস্থ্যকেন্দ্র:
এবারের প্রস্তাতি বাজেটে নগর মাতৃসদন ও স্বাস্থ্যকেন্দ্রে রাজস্ব আয় ১ কোটি ৮৬ হাজার ৫শ’ ৯৫ টাকা বাড়িয়ে ২ কোটি ৭৯ লক্ষ ৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

মার্কেট নির্মাণ হতে সেলামী:
২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাতি বাজেটে মার্কেট নির্মাণ হতে সেলামী পরিমান ২০ কোটি টাকা বারিয়ে ৫০ কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে।

উন্নয়ন খাত ব্যতিত সরকারী অনুদান
এবার উন্নয়ন খাত ব্যতিত সরকারী অনুদান খাতে ৭ লাক্ষ ২৮ হাজার টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

পানি সরবরাহ:
নতুন বছরে প্রস্তাবিত বাজেটে পানি সর্বারহ খাতে রাজস্ব আয় বাড়ছে। চলতি অর্থবছরের তুলনায় আসন্ন অর্থবছরে ২ কোটি টাকা ৫৫ লক্ষ হাজার বেশি প্রস্তাব করা হয়েছে।

,