এবার প্রয়োজন খেলোয়াড় টিকিয়ে রাখার বাজেট: টিটু

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: মাঠে বল গড়ায় না প্রা্য় দেড় বছর। অনেক ভালো উদীয়মান খেলোয়াড়ও গার্মেন্টসে কাজে লেগেছে। মাঠে কর্মরত সহযোগীরা জীবিকার তাগিদে চলে যাচ্ছে অন্য পেশায়।

করোনা মহামারির এমন সংকট মোকাবেলায় কী ভাবছে নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থা।

সরকারের আসন্ন জাতীয় বাজেটে (২০২১-২২) কেমন সহায়তা চান জানতে চাইলে জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক তানভীর আহম্মেদ টিটু লাইভ নারায়ণগঞ্জকে বলেন, ‘আগে বাজেট হতো শুধু খেলার জন্য, এখন খেলার পাশাপাশি টিকে থাকার জন্যও বাজেট প্রয়োজন’।

তানভীর আহম্মেদ টিটু বলেন, ‘আমরা কঠিন সময় অতিক্রম করছি। গত ১০০ বছরেও এমন সমস্যার সম্মুখীন হতে হয়নি। আমাদের সবার জন্য এটি নতুন অভিজ্ঞতা। এই অভিজ্ঞতা থেকে বলতে চাই অবকাঠামোর জন্য বরাদ্দের পাশাপাশি টিকে থাকার জন্যও বাজেট প্রয়োজন’।

তানভীর আহম্মেদ টিটু আরও বলেন, ‘ইতোমধ্যে অনেক উদীয়মান খেলোয়াড় জীবিকা নির্বাহের তাগিদে মাঠ ছেড়ে গার্মেন্টস বা অন্য পেশায় চলে গেছেন। বেসরকারি পর্যায়ে মাঠে কর্মরত অনেক কর্মীও বেতন না পেয়ে অন্য পেশায় গিয়েছেন। ব্যক্তিগত পর্যায়ে তাদের মধ্যে অনেককেই ফিরিয়ে আনা হয়েছে। কিন্তু এটা যদি সরকারের পক্ষ থেকে করা হয়, তাহলে খুবই ভালো হতো। তাই এবারের বাজেটে প্রনোদনার ব্যবস্থা করলে খুব ভালো হতো’।

আমার প্রত্যাশা প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও ক্রীড়া প্রতিমন্ত্রী আমাদের কথা ভাববেন। বাজেট ভাবনায় এমনটা্ জানান নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থা এই সাধারণ সম্পাদক।

এদিকে ২ জুন বিকাল ৫টায় শুরু হবে একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশন। ৩ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২১-২২ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন। এটি চলতি সংসদের ১৩তম অধিবেশন হবে। ৩০ থেকে ৩৫ কার্যদিবস ধরে বাজেট অধিবেশন চললেও এবার তা সংক্ষিপ্ত হবে প্রায় দুই সপ্তাহের। এছাড়াও ৮০ থেকে ৯০ জন সংসদ সদস্যদের নিয়ে বাজেট অধিবেশন চলবে। কোরাম নিশ্চিত করতে ৩৫০ জন সংসদ সদস্যের মধ্যে ৬০ জন সদস্যের উপস্থিতি বাধ্যতামূলক।

আর এমন সব সর্তকতা, সংক্ষিপ্ততা করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতেই। এবারের ২০২১-২২ অর্থবছরের জন্য বাজেটে ব্যয়ের সম্ভাব্য আকার হবে প্রায় ৬ লাখ ৩ হাজার ৭০০ কোটি টাকা।

0