করোনা ভাইরাস: কারা পাবে অ্যান্টিজেন র‍্যাপিড টেস্টের সুবিধা, কি ভাবে

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: কোন ধরণের প্রযুক্তি বা যন্ত্রপাতি দরকার হয় না। র‍্যাপিড কিটের মতোই এই টেস্ট চালানো সম্ভব। আর এর চেয়েও বড় সুবিধা ১৫ থেকে ৩০ মিনিটের মধ্যে অ্যান্টিজেন টেস্টের ফলাফল পাওয়া সম্ভব। তাই করোনা শনাক্তে অ্যান্টিজেন টেস্ট শুরু করেছে নারায়ণগঞ্জের স্বাস্থ্য বিভাগে।

করোনার অ্যান্টিজেন পরীক্ষা কার্যক্রমের উদ্বোধন মঙ্গলবার (১২ জানুয়ারি) করেছেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান। জনগণকে দ্রুত সেবা দেওয়ার লক্ষ্যে এই কার্যক্রম হাতে নিয়েছেন।

খানপুর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. সামসুদ্দোহা সঞ্চয় জানান, পিসিআর ল্যাবে করোনার নমুনা পরীক্ষার ফলাফল দিতে অন্তত চব্বিশ ঘন্টা সময় লাগে। সেখানে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে ১৫ থেকে ৩০ মিনিটের মধ্যে ফলাফল পৌঁছে যাবে সেবা প্রার্থীর। নারায়ণগঞ্জে প্রতিদিন অন্তত ২০টির মতো র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করা হবে। যাদের দ্রুত ফলাফল প্রয়োজন তাদের অগ্রাধিকার দেওয়া হবে। পাশাপাশি হাসপাতালের আরটি-পিসিআর ল্যাবেও নমুনা পরীক্ষা চলবে। র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের ক্ষেত্রে পিসিআর ল্যাবের পরীক্ষার সমমান ফি ১০০ টাকা করে নেওয়া হবে। এখানে বিদেশ গমনকারী যাত্রীদের ক্ষেত্রে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করানো হবে না। তাদের আরটি-পিসিআর ল্যাবেই পরীক্ষা করাতে হবে।

0