ক্ষুদিরাম বসুর স্মরণে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আলোচনা সভা

লাইভ নারায়ণগঞ্জ: বাঙালি বীর শহিদ ক্ষুদিরাম বসুর ১১৪ তম ফাঁসি দিবস উপলক্ষে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে আজ ১১ আগস্ট সকাল ১১ টায় ২নং রেল গেইটস্থ সংগঠনের জেলা কার্যালয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি মুন্নি সরদারের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন বাসদ নারায়ণগঞ্জ জেলার আহ্বায়ক নিখিল দাস, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি ছাত্র নেতা মুক্তা বাড়ৈ, জেলার সাধারণ সম্পাদক ফয়সাল আহম্মেদ রাতুল, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, ব্রিটিশ বিরোধী আন্দোলনে কিশোর ক্ষুদিরাম বসুর ভূমিকা আমাদের আজও প্রেরণা হয়ে আছে। দেশের স্বাধীনতার জন্য ১৯০৮ সালের ১১ আগস্ট ক্ষুদিরাম পরাধীন ভারতবর্ষে হাসি মুখে গলায় ফাঁসির দড়ি বরণ করেছিল। পরবর্তীতে দেশের মানুষ যেভাবে ব্রিটিশদের তাড়িয়েছিল এবং পাকিস্তানি উপনিবেশিক শাসনের বিরুদ্ধে লড়াই করে এই দেশকে স্বাধীন করেছে, তাতে ক্ষুদিরাম অনুপ্রেরণা হয়ে কাজ করেছে।

নেতৃবৃন্দ আরও বলেন, আজ আমরা স্বাধীন ভূমি পেয়েছি কিন্তু যে চেতনা নিয়ে এই দেশের মানুষ লড়াই করেছে সে আকাঙ্খা আজও বাস্তবায়ন হয়নি। সে লড়াইয়ের ধারাবাহিকতায় আজও অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা, কাজসহ ন্যায্য অধিকারের জন্য লড়তে হচ্ছে।

বর্তমান বাংলাদেশের অবস্থা খুবই সংকটাপন্ন। সরকার অযৌক্তিক ভাবে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করেছে যা জনগণের স্বার্থ বিরোধী। জ্বালানির দাম বাড়ার সাথে সাথে গণপরিবহন, নিত্যপণ্যের দাম বেড়ে গেছে। নেতৃবৃন্দ জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি প্রত্যাহার , গণপরিবহনের বর্ধিত ভাড়া প্রত্যাহার ও ঢাকায় ছাত্র সমাবেশে হামলাকারীদের শাস্তি এবং ছাত্র নেতাদেও নামে দেয়া মিথ্যা মামলা প্রত্যাহার করার দাবি জানান।