টোটাল সলিউশনের সাথে ক্রোনি গ্রুপের চুক্তি

লাইভ নারায়ণগঞ্জ: গ্রীন ফ্যাক্টরীতে রূপান্তরে ফতুল্লা বিসিকে অবস্থিত ক্রোনি গ্রুপ অফ ইন্ডাষ্ট্রীজ  ও টোটাল সলিউশন  লিমিটেডের মধ্যে সমঝোতা চুক্তি  স্বাক্ষরিত হয়েছে । গতকাল বুধবার দুপুরে বিসিকে অবস্থিত ক্রোনি গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান অবন্তী কালারের ৬ষ্ঠ তলার কনফারেন্স রুমে ওই চুক্তি সম্পন্ন হয়।

 সেখানে   উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান নীলা হোসনা আরা, ব্যবস্থাপনা পরিচালক এএইচ আসলাম সানি, পরিচালক নাফিয়ান ইন্তাসার ,  নওশিন নাওয়াল ও  টোটাল সলিউশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অনন্ত আহমেদ। ইতমধ্যে ক্রোনি গ্রুপের ক্রোনি অ্যাপারেলস গ্রীন সার্টিফাইড সম্পন্ন হয়ে প্লাটিনাম সাটিফিকেটের অপেক্ষায় আছে। এর মধ্যে বুধবার দুপুরে ক্রোনি গ্রপের বাকী ৪ টি অঙ্গ প্রতিষ্ঠানের ১২ টি  ভবনের প্রায় ২৫ লাখ স্কয়ার ফিট গ্রীন ফ্যাক্টরী রূপান্তরের চুক্তি সম্পন্ন হলো।

 চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ক্রোনি গ্রুপের চেয়ারম্যান নীলা হোসনে আরা বলেন, ক্রোনি গ্রুপ একটি শতভাত রপ্তানিমুখী গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং কোম্পানি। এটি ১৯৯৪ সালে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম টেক্সটাইল শিল্প হিসাবে বাংলাদেশের বৃদ্ধিতে অবদান রাখার লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছিল। এখন ক্রোনি গ্রুপ গ্রীণ ফ্যাক্টরীতে রূপান্তরে  সিদ্ধান্ত নিয়েছে। মূলত  পরিবেশগত স্থায়িত্বের প্রতি এই গ্রুপের প্রতিশ্রুতি অভূতপূর্ব এবং সমগ্র গ্রুপটি  ইউএসজিবিসি (এলইইডি) সার্টিফিকেশনের যাওয়ার জন্যই এ  সিদ্ধান্ত নেয়া। এই সমঝোতা চুক্তির আওতায় ক্রোনি গ্রুপ তাদের চারটি কারখানার ক্রোনি সোয়েটার, ক্রোনি প্রিন্টি, ক্রোনি এমব্রয়ডারি ও আবন্তি কলারটেক্স লিমিটেডের ১২ টি ভবনের প্রায় ২৫ লাখ স্কয়ার ফিট  গ্রীন ফ্যাক্টরীতে রূপান্তরে চুক্তি হলো।

অনুষ্ঠানে  ব্যবস্থাপনা পরিচালক এএইচ আসলাম সানি বলেন, আমাদের কর্মীর স্বাস্থ্য আমাদের জন্য একটি শীর্ষ অগ্রাধিকার। আমি আশা করি আমাদের কারখানাগুলো অল্প সময়ের মধ্যেই প্লাটিনাম সার্টিফিকেট পাবে। এখন আমাদের নিজস্ব সম্পদ সংরক্ষণের দিকে মনোনিবেশ করছি। আমরা ৩৬৫ কিলোওয়াট পুনর্নবীকরণযোগ্য শক্তি বিনিয়োগ করতে যাচ্ছি এবং স্থাপন করব। ২০২৩ সালের মধ্যে আমাদের সমস্ত ইউনিটে ১.৫ মেগাওয়াট নবায়নযোগ্য শক্তি যোগ করেছেন।

বাংলাদেশী গ্রীন বিল্ডিং ককনসালটেন্ট টোটাল সলিউশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অনন্ত আহমেদ বলেন, আমরা ইতিমধ্যেই ক্রোনি গ্রুপের কারখানা পরিদর্শন করেছি এবং আশা করি তারা আমাদের পরামর্শের মাধ্যমে প্ল্যাটিনাম এম পয়েন্ট পাবে।

এদিকে কোম্পানির সংশ্লিষ্টরা জানায়, ক্রোনি গ্রুপের যাত্রার শুরু থেকেই আমাদের প্রতিষ্ঠাতা, এএইচ আসলাম সানি এবং নীলা হোসনা আরা সম্ভাব্য সর্বোচ্চ উৎপাদন দক্ষতা এবং গুণমান অর্জনের দিকে মনোনিবেশ করেছিলেন। এই ফোকাস এখনও সমৃদ্ধির সাথে আমাদের সমস্ত ব্যবসায় বিশিষ্ট রয়ে গেছে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ক্রোনি গ্রুপের  কর্মকর্তারা ছিলেন।