ডাক্তারদের প্রতি ডিসি ‘ সব কিছু টাকার বিনিময়ে করবেন না’

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ‘ডাক্তারি ও নার্সিং পেশাকে কোন বেতন বা গ্রেড দিয়ে পরিমাপ করা যায় না। এই পেশাকে সেবক দিয়ে পরিমাপ করতে হবে। তাই এই মহৎ পেশাটাকে কখনো টাকা বা গ্রেড দিয়ে পরিমাপ করবেন না। নিজেকে সেবক হিসেবে নিয়োজিত করবেন।’

রোববার (৭ এপ্রিল ) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এসব কথা বলেন জেলা প্রশাসক রাব্বি মিয়া। ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দবস উপলক্ষে সম্মেলন কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ভারপ্রপ্ত জেলা সিভিল সার্জন আসাদুজ্জামান।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সেলিম রেজা, অতিরিক্ত পুলিশ সুপার ইমরান মেহেদি সিদ্দিক,এছাড়াও অন্যান্য কর্মবকর্তাবৃন্দ।

 

জেলা প্রশাসক বলেন, ডাক্তাররা, সব কিছু টাকার বিনিময়ে চিন্তা করবেন না। ডাক্তারি কোন পেশা না, এটা সেবা করার নেশা। স্বাস্থ্যই সকল সুখের মূল। আমরা পরিবারের স্ত্রীদেরকে শাড়ি কিনে দেয়ার জন্য কতটাকাই খরচ করি। অথচ নিজেদের দেহের জন্য এতটুকু টাকা খরচ করিনা। কিন্তু আমাদের শরীরের বেশি যত্ন নেয়ার পিছনে বেশি টাকা খরচ করা দরকার।

তিনি আরও বলেন, বাংলাদেশ সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। সরকার বর্তমানে জিডিপির ০.৯২ শতাংশ স্বাস্থ্যখাতে ব্যয় করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে ২ হাজার সনে বাংলাদেশের গড় আয়ু ৬৫.৩ বছর ছিল যা ২০১৭ সনে ৭২ বছরে উন্নীত হয়েছে। ২০১৫ সনে প্রতি এক লাখে মাতৃ মৃত্যু ছিল ১৭৬ জন যা, ২০১৭ সনে দারিয়েছে ১৭২জন। ২ হাজার সনে প্রতি হাজারে ৫ বছরের নিচে শিশু মৃত্যুর হার ছিল ৮৮ জন যা ২০১৭ সনে ৩১ জনে নেমে এসেছে। আমাদের দেশ স্বাস্থ্যখাতে এগিয়ে যাচ্ছে, আরও এগিয়ে যাবে।