ঢাকা-নারায়ণগঞ্জের ভাড়া ৫ টাকা কমে এখন ৬০ টাকা

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচলরত পরিবহনের ভাড়া ৫ টাকা কমিয়ে ভাড়া ৬০ টাকা করা হয়েছে।
সোমবার সকাল থেকে ছেড়ে যাওয়া বাস গুলো এই ভাড়ায় যাত্রী পরিবহন করছে।

যাত্রীরা বলছেন, ‘প্রথমেই একেবারে ২০ টাকা বাড়িয়ে এখন ৫ কমিয়ে অতিরিক্ত ভাড়া বৈধ করার চেষ্টা করা হচ্ছে।’

গত ৫ আগস্ট জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করে সরকার। ৬ আগস্ট কিলোমিটারে ৩৫ পয়সা বাস ভাড়া বাড়ায় বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা বা বিআরটিএ। অথচ, নারায়ণগঞ্জের পরিবহন মালিকরা সেই ভাড়া কিলোমিটারে ১ টাকা বাড়িয়ে ৬৫ টাকা ভাড়া করা হয়।

এ নিয়ে ৭ আগস্ট দিনভর বেশ সমালোচনা হয় পরিবহন মালিকদের ভাড়ানো নিয়ে।  অবশেষে ৮ আগস্ট ৫ টাকা কমিয়ে ৬০ টাকা করা হলো। এতে এখনো কিলোমিটার প্রতি বাড়ানো হলো ৭৫ পয়সা।

যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের আহ্বায়ক রফিউর রাব্বি লাইভ নারায়ণগঞ্জকে বলেন, নারায়ণগঞ্জ থেকে ঢাকা যেতে ১৮ কিলোমিটার এবং ঢাকা থেকে সানার পাড় হয়ে নারায়ণগঞ্জ আসতে এক কিলোমিটার বাড়ার কারণে ১৯ কিলোমিটার হয়েছে। গড়ে সাড়ে ১৮ কিলোমিটার। যদি ১৯ কিলোমিটার দুরত্বেও হিসাব করা হয় তবে বিআরটিএর নতুন নির্ধারিত হারে ঢাকা-নারায়ণগঞ্জের বাস ভাড়া কোন ভাবেই ৪১ টাকা ৮০ পয়সার বেশী হবে না। আমরা লক্ষ করছি নারায়ণগঞ্জে পরিবহন সিন্ডিকেট কতিপয় জনপ্রতিনিধি ও প্রশাসনের কতিপয় অসাধু কর্মকর্তার সাথে অনৈতিক আর্থিক সম্পর্ক তৈরী করে বছরের পর বছর নারায়ণগঞ্জবাসীকে জিম্মি করে রেখেছে। আমরা দ্রুত এর সমাধান চাই।

তবে, নারায়ণগঞ্জ জেলা বাস, মিনি বাস, দুরপাল্লা পরিবহন মালিক সমিতির সভাপতি দিদারুল ইসলাম লাইভ নারায়ণগঞ্জকে বলেন, ‘নারায়ণগঞ্জ থেকে ঢাকার দৌরত্ব ২১ কিলোমিটার। এখন সাইনবোর্ডে ইউটার্নের জন্য ৩ কিলোমিটার বেড়েছে। তাই ভাড়াও বেড়েছে। আমরা ভাড়া বাড়াতে আগ্রহী না, কিন্তু জ্বালানী তেলের মূল্য বেড়ে যাওয়ায় ভাড়া বৃদ্ধি করতে বাধ্য হয়েছি।’