নারায়ণগঞ্জের এক কর্মকর্তার অস্ট্রেলিয়া সফর স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভনারায়ণগঞ্জ: দেশের অর্থনীতি যখন মন্দার দিকে, তখন ‘দুর্যোগ ঝুঁকি কমানোর বিষয়ে এশিয়া-প্যাসিফিক মন্ত্রী পর্যায়ের সম্মেলন’ হতে যাচ্ছে অস্ট্রেলিয়ায়। সেখানে গিয়ে অংশ নেওয়ার কথা ছিল নারায়ণগঞ্জের এক কর্মকর্তার।  অবশেষে সেই সফর স্থগিত করেছে সরকার।


ওই কর্মকর্তা হলেন আড়াইহাজার পৌরসভার উপ সহকারী প্রকৌশলী মো. মোজাহিদুল ইসলাম।

নাম প্রকাশ না করার শর্তে পৌরসভার এক কর্মকর্তা জানান, অর্থ বিভাগের ব্যয় ব্যবস্থাপনা শাখা থেকে ১২ মে জারিকৃত একটি পরিপত্র এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের নির্দেশনার প্রেক্ষিতে আড়াইহাজার পৌরসভার উপ সহকারী প্রকৌশলী মো. মোজাহিদুল ইসলামকে ‘দুর্যোগ ঝুঁকি কমানোর বিষয়ে এশিয়া-প্যাসিফিক মন্ত্রী পর্যায়ের সম্মেলন’ অংশ নিতে অস্ট্রেলিয়ায় গমন না করে দেশে অবস্থান করতে বলেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পৌর শাখা থেকে।

তবে, সম্মেলনে ভার্চুয়ালি যোগদান করার নির্দেশ দেওয়া হয়েছে।

গত ৩০ জুন তাকে আস্ট্রেলিয়ায় আয়োজিত হতে যাওয়া ‘দুর্যোগ ঝুঁকি কমানোর বিষয়ে এশিয়া-প্যাসিফিক মন্ত্রী পর্যায়ের সম্মেলন’ অংশ নিতে আবেদন করে আড়াইহাজার পৌরসভা। (স্মারক নং-৩৩৭)

অথচ, এর আগে গত ১২ মে অর্থ মন্ত্রণালয় থেকে জারি করা এক পরিপত্রে বলা হয়, ‘‘কোভিড-১৯ পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার এবং বৈশ্বিক সংকটের প্রেক্ষাপটে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত সকল প্রকার এক্সপোজার ভিজিট,স্টাডি ট্যুর, এপিএ ও ইনোভেশনের আওতাভুক্ত ভ্রমণ এবং ওয়ার্কশপ,সেমিনারে অংশগ্রহণসহ সকল প্রকার বৈদেশিক ভ্রমণ বন্ধ থাকবে৷’’

এরপর অর্থ মন্ত্রণালয়ের ব্যয় ব্যবস্থাপনা শাখার আরেক পরিপত্রে সরকারি কর্মকর্তাদের পাশাপাশি স্বায়ত্তশাসিত, আধা সরকারি প্রতিষ্ঠান, রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি, ব্যাংক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ সীমিত করার কথা বলা হয়৷