না.গঞ্জে ডিজিটাল মেলার উদ্বোধন: ভূমি অফিস হবে হয়রানী ও দালালমুক্ত

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে জাতীয় ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে ৫ দিনব্যাপী ডিজিটাল মেলা উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (১৯ মে) দুপুরে শহরের খানপুরে অবস্থিত ভূমি সার্কেল অফিস প্রাঙ্গনে জাতীয় ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে ওয়ান স্টপ সার্ভিস ডিজিটাল সেবা মেলা উদ্বোধন করেন নারায়ণগঞ্জের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক ফাতেমা তুল জান্নাত।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) তোফাজ্জল হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রিফাত ফেরদৌস। ফতুল্লা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) আবু বকর সরকারের সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (আরডিসি) রেনু দাস, সিদ্ধিরগঞ্জ সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) কোহিনূর আক্তার, সদর সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) আমেনা মারজান, সহকারী কমিশনার সানজিদা আক্তার প্রমুখ।

ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ফাতেমা তুল জান্নাত বলেন, আমরা ভূমির বিষয়টিকে কঠিন মনে করে মধ্যবর্তী কাউকে ধরি। আর এই মধ্যবর্তী থেকেই ভূলের সূচনা ঘটে এবং নানাভাবে হয়রানীর শিকার হতে হয়। এজন্য মধ্যবর্তী কারো দ্বারস্থ না হয়ে সরাসরি ভূমি অফিসে সেবা নিতে আসবেন। ডিজিটাল বাংলাদেশকে এগিয়ে নিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ভূমি সেবাকে জনগনের দোড়গোড়ায় নিয়ে যেতে ডিজিটালাইজেশন করা হয়েছে। এখন যে কেউ ঘরে বসে কিংবা বিশ্বের যে কোন প্রান্ত থেকে অনলাইনে ভূমি সম্পর্কিত সেবা নিতে পারবেন। এটা সেবাপ্রার্থীদের জানানোর জন্যই আজকে ডিজিটাল ভূমি সেবা সপ্তাহ মেলার আয়োজন করা হয়েছে। এখানে যে কেউ এক টেবিল থেকে ভূমির সব ধরনের সেবা নিতে পারবে। ভূমি সেবা সম্পর্কে জনগণকে আরো বেশী করে জানানোর জন্য সংশ্লিষ্টদের তাগিদ দেন তিনি। পাশাপাশি গণমাধ্যমকর্মীদের প্রতিও এ বিষয়গুলো তুলে ধরার আহবান জানান।

ফতুল্লা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) আবু বকর সরকার বলেন, কোন মধ্যবর্তী ব্যক্তি বা দালাল ছাড়াই সরাসরি ভূমি সংক্রান্ত যেকোন সেবা নিতে পারবে সাধারণ মানুষ। যদিও অনেক আগেই আমাদেও ভূমি অফিসগুলো দালালমুক্ত ঘোষনা করা হয়েছে। ডিজিটাল সেবার মাধ্যমে সকল প্রকার হয়রানীমুক্ত হবে ভূমি অফিস।