না.গঞ্জে দুর্যোগ মোকাবেলায় নির্মিত ৬০টি নৌযান সরকারের কাছে হস্তান্তর

লাইভ নারায়ণগঞ্জ: বন্যা, নদী ভাঙনের মতো দুর্যোগপ্রবণ অঞ্চলে উদ্ধার কার্যক্রম ও ত্রাণ পৌঁছে দেওয়ার জন্য ৬০টি উদ্ধারকারী নৌযান (মাল্টিপারপাস এক্সেসেবল রেসকিউ বোট) তৈরি করা হয়েছে।

বন্দরের সোনাকান্দা এলাকায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানের মাধ্যমে মঙ্গলবার (১৬ আগস্ট) দুপুরে এসব বোট হস্তান্তর করে নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস (ডিইডব্লিউ) লিমিটেড।

২০২০ সালের ২১ জুলাই দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের ডিইডব্লিউ লিঃ, নারায়ণগঞ্জ এর মধ্যে ৬০টি রেসকিউ বোটের জন্য সর্বমোট ২৭ কোটি টাকা মূল্যের চুক্তি স্বাক্ষরিত হয়। ৫৮ ফুট দীর্ঘ, ১২.৫০ ফুট প্রস্থ এবং নট গতির এই রেসকিউ বোটগুলি ৮০ জন ধারণক্ষমতাসম্পন্ন যার মাধ্যমে বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ কবলিত অঞ্চলসমূহের জনগণকে দ্রুততর সময়ে নিরাপদ স্থানে স্থানান্তর করা সম্ভব হবে।

বোটগুলির ড্রাফট অত্যন্ত কম হওয়ায় দেশের বিভিন্ন সরু নদী পথে এবং প্রত্যন্ত অঞ্চলসমূহে বন্যা দুর্গতদের সেবায় যাতায়াত করাসহ যে কোন স্থানে ল্যান্ডিং বিচিং করার মাধ্যমে দুর্গত এলাকায় উদ্ধারকার্য চালাতে সক্ষম।

হস্তান্তর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠনে প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেন, ১জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বর্তমান সরকারের সময়ে তারই সুযোগ্য বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক উপদেষ্টা সায়মা ওয়াজেদ পুতুলের নির্দেশনায় এই ধরনের আধুনিক সুবিধা সম্পন্ন, প্রতিবন্ধি সহায়ক রেসকিউ বোট সম্পূর্ণ দেশীয় ব্যবস্থাপনায় তৈরী করার মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক পরিচালিত ডকইয়ার্স এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিঃ, নারায়ণগঞ্জ একটি উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে।

এ সময় উপস্থিত ছিলেন এান ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব, সহকারী নৌ-প্রধান (ম্যাটেরিয়াল), দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।