না.গঞ্জ কলেজের নতুন সভাপতি মোহাম্মদ হাতেম, ‘শিল্প নগরীর বাস্তবতায় শিক্ষার্থী চাই’

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: জেলার অন্যতম বিদ্যাপীঠ ‘নারায়ণগঞ্জ কলেজ’র গভর্নিং বডির নতুন সভাপতি হয়েছেন বিশিষ্ট শিক্ষানুরাগী মোহাম্মদ হাতেম। টার্গেট নিয়েছেন শিক্ষার মান উন্নয়নের পাশাপাশি অবকাঠামগত উন্নয়নও অব্যাহত রাখতে। সহযোগীতা চেয়েছেন সাবেক সভাপতি সেলিম ওসমান ও জেলা প্রশাসকের।

আগামী ২ বছরের জন্য শনিবার (২০ ফেব্রুয়ারি) অধ্যক্ষ বরাবর বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক প্রফেসর ড. মো. মনিরুজ্জামানের স্বাক্ষর করা স্মারক থেকে ‘মোহাম্মদ হাতেম’ এর নতুন সভাপতি হওয়ার তথ্য জানা যায়। একই সাথে বিদ্যোৎসাহী সদস্য করা হয় মো. শাহাদাত হোসেনকে।

স্মরকটির অনুলিপি দেওয়া হয়েছে মোহাম্মদ হাতেম, মো. শাহাদাত হোসেন ও কলেজ কার্যালয়ে। তথ্য নিশ্চিত করেছেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফজলুল হক রুমন রেজা।

জানা গেছে, ২০১৭ সালের ২৫ জানুয়ারি নারায়ণগঞ্জ কলেজের দায়িত্ব পেয়েছিলেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য একেএম সেলিম ওসমান। তাঁর নেতৃত্বেই কলেজটির গভনিং বডি গঠন করা হয়। কিন্তু ২০২০ সালের ২৭ জুলাই ‘গভর্নিং বডির সভাপতির দায়িত্বে এমপিরা নয়’ উচ্চ আদালত থেকে এমন রায় আসে। তখন জেলা প্রশাসক কলেজটির সভাপতির দায়িত্ব পান। গত ৩ মাস পূর্বে কলেজের গভর্নিং বডির সভাপতি নির্ধারণের প্রক্রিয়া শুরু হয়। বিধি মোতাবেক, এমপি সেলিম ওসমানের মৌখিক মনোনয়নে, আর গভর্নিং বডির সভাপতি নারায়ণগঞ্জ জেলা প্রশাসক ও সদস্য সচিব অধ্যক্ষ ফজলুল হক নাম প্রস্তাব করেন মোহাম্মদ হাতেম এর। ২০ ফেব্রুয়ারি বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক প্রফেসর ড. মো. মনিরুজ্জামান কলেজের নতুন সভাপতি হিসেবে মোহাম্মদ হাতেম এর নাম ঘোষণা দেন।

মোহাম্মদ হাতেম

সংসদ সদস্য সেলিম ওসমানকে ধন্যবাদ জানিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করে সকলের সহযোগিত চেয়েছেন না.গঞ্জ কলেজের নতুন সভাপতি মোহাম্মদ হাতেম। সভাপতির দায়িত্ব পেয়ে এক প্রতিক্রিয়ায় মোহাম্মদ হাতেম বলেন, আমি দু’টি টার্গেট নিয়েছি। প্রথমত, কলেজটির শিক্ষার মান আরও উন্নত করা। তারপরে আমাদের ব্যবসায়ীদের নেতা ও নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সংসদ সেলিম ওসমান যে উন্নয়ন মূলক কর্মকাণ্ড শুরু করেছিলেন, সেই কর্মকাণ্ড গুলোকে আরও এগিয়ে নিয়ে যাওয়া। এ ব্যাপারে সংসদ সদস্য সেলিম ওসমান, সংসদ সদস্য শামীম ওসমান, জেলা প্রশাসক ও পরিচালনা পরিষদের সকল সদস্যের সহযোগীতা কামনা করছি।

বিশিষ্ট শিল্প উদ্যোক্তা মোহাম্মদ হাতেম দেশের বৃহৎ ব্যবসায়ী সংগঠন বিকেএমইএ’র প্রথম সহ-সভাপতি। এছাড়াও তিনি, বিসিক শিল্প মালিক সমিতির সভাপতি, এক্সপোর্টারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ইএবি) এর প্রথম সহ সভাপতি, বোর্ড অফ ডিরেক্টরস মেম্বার হিসেবে রয়েছেন- বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন (বিইএফ), ইন্টারন্যাশাল এ্যাপারেলস ফেডারেশন (আইএএফ)

মোহাম্মদ হাতেম আরও বলেন, শিক্ষার্থীদের নিয়ম কানুন মানার ব্যাপারে শিক্ষকদের কাছে সহযোগীতা চাই। নিয়ম কানুন ও শিক্ষার মান উন্নয়নে জিরো টলারেন্স ঘোষণা করা হবে। যাতে শুধু নারায়ণগঞ্জেই নয়, সারা দেশের মধ্যে অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান হয়ে উঠে ‘নারায়ণগঞ্জ কলেজ’। আর, নারায়ণগঞ্জ যেহেতু শিল্প নগরী, তাই কলেজে ব্যবসা সর্ম্পকিত-কারিগরি অনুষদ চালু করার পরিকল্পনা নিবো। যাতে নারায়ণগঞ্জের শিল্প-কলকারখানার বাস্তবতায় আগামীর ভবিষৎ উপযোগী শিক্ষার্থীরা তৈরি হতে পারে।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফজলুল হক রুমন রেজা বলেন, ‘সেলিম ওসমানের দায়িত্ব পালনের শুরুর দিকে প্রতিষ্ঠানটিতে ২টি ৪ তলা ভবন, ১টি ৫ তলা মিলিয়ে কলেজের আয়তন ছিল ৬০ হাজার বর্গফিট। এখন সেই আয়তন বেড়ে ১ লাখ ২০ হাজার বর্গ ফুট হয়েছে। উনার সময়ে সরকারি-বেসরকারি উদ্যোগে কলেজটিতে ২২ কোটি টাকার উন্নয়ন কাজ হয়েছে। সেখানে নিজেই প্রায় ৩ কোটি টাকার উন্নয়ন করেছেন। নিজেস্ব অর্থায়নে ৬০ লাখ টাকায় আধুনিক ব্যাঞ্চ, ৪৬ লাখ টাকা ব্যয়ে বিকেএমইএ ও চেম্বার অফ কামার্স থেকে কলেজ ভবনে দু’টি লিফট ও ছাত্রছাত্রীদের জন্য বাস ও শিক্ষকদের জন্য একটি মাইক্রোবাস দেওয়া হয়েছে। পাশাপাশি সমস্ত নবীন বরণ অনুষ্ঠানও উনার অর্থায়নে হয়েছে।’

0