নিত্যপণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে বাসদ‘র মানববন্ধন

0

লাইভ নারায়ণগঞ্জ: চাল, ভোজ্য তেলসহ নিত্য পণ্যের দাম বৃদ্ধি, অসৎ ব্যবসায়ী সিন্ডিকেটের দৌরাত্ম্য বন্ধ করা, টিসিবিকে আরো সক্রিয় করা এবং এলপি গ্যাস সিলিন্ডারের অস্বাভাবিক দাম বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নারায়ণগঞ্জ জেলা শাখা।


বৃহস্পতিবার ( ২৫ ফেব্রুয়ারী ) সকাল ১১টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে একটি মিছিল শহর প্রদক্ষিণ করে।

বাসদের জেলা সমন্বয়ক নিখিল দাসের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের জেলার সভাপতি সেলিম মাহমুদ, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সংগঠক প্রদীপ সরকার।

মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন, দেশে এক চরম নৈরাজ্যকর পরিস্থিতি বিরাজ করছে। একদিকে চরম কর্তৃত্ববাদী শাসন চলছে, আরেকদিকে চলছে বাজারে অস্থিরতা। গত কয়েক মাস ধরে চাল, ডাল, পেঁয়াজসহ নানা নিত্যপণ্যের দাম বেড়েই চলেছে। বিশেষ করে চালের বাজার বেসামাল হয়ে  পড়েছে। কেজি প্রতি ১০/১২ টাকা করে চালের দাম বৃদ্ধি পেয়েছে। মোটা ৫৪-৫৬ টাকায় খেতে হচ্ছে। এতে নিম্ন আয়ের মানুষরা খুবই সংকটে পড়েছে। একইভাবে ভোজ্য তেলের দামও লাগামহীনভাবে বেড়ে চলেছে। সরকার বাড়তি দাম ঠিক করে দেয়ার পরেও ব্যবসায়ীরা মানছে না। ৭/৮ টি প্রতিষ্ঠানের সিন্ডিকেট তেলের বাজার নিয়ন্ত্রণ করছে। এক্ষেত্রে সরকারের নজরদারি খুবই দুর্বল। গত বছর আমরা দেখেছি, অসৎ ব্যবসায়ীরা রমজানে পেঁয়াজ গুদামজাত করে বাজারে কৃত্রিম সংকট তৈরী করেছিলো। সরকার সিন্ডিকেটের কাছে অসহায়। টিসিবিকে আরো অধিক কার্যকরী করার দাবি উঠলেও এক্ষেত্রে সরকারের ভূমিকা তেমন নেই। বরঞ্চ আমরা দেখি, গত সপ্তাহে খোদ টিসিবি তাদের বোতলজাত সয়াবিন তেল ও মসুর ডালের দাম বাড়িয়ে দিয়েছে। এটি কখনো কাম্য হতে পারে না। শুধু তাই নয় লাফিয়ে লাফিয়ে বাড়ছে এলপি গ্যাসের দাম। গত এক মাসেই সিলিন্ডার প্রতি এলপিজির দাম প্রায় দেড়গুণ বেড়েছে। ১ কেজির যে সিলিন্ডার গত জানুয়ারিতে ৮০০ থেকে ৯০০ টাকায় বিক্রি হতো , তা এখন বেড়ে ১০০০ থেকে ১২০০ টাকায় বিক্রি হয়।

নেতৃবৃন্দ আরো বলেন, জনগণের ভোটে যেহেতু সরকার ক্ষমতায়  আসে নাই, সেজন্য জনগণের প্রতি তার দায় নেই। ফলে মূল্যবৃদ্ধির বিরুদ্ধে রাজপথে তীব্র আন্দোলন গড়ে তোলার জন্য জনগণের প্রতি উদাত্ত আহবান জানান।

0