নিষিদ্ধ পলিথিন, বিষাক্ত সীসার গোলবার উৎপাদন করার ৪ প্রতিষ্ঠানকে জরিমানা

লাইভ নারায়ণগঞ্জ: ফতুল্লা ও সোনারগাঁয়ে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে পৃথক অভিযানে, নিষিদ্ধ পলিথিন ও বিষাক্ত সীসার গোলবার উৎপাদন ও বাজারজাত করার অভিযোগে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। বুধবার (১৭ নভেম্বর) বেলা ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ফতুল্লার ভূইঁগর, সোনারগাঁও উপজেলার কাঁচপুর ও বারদী এলাকা ওই অভিযান পরিচালনা করা হয়।


এদিকে, ভূইঁগরে ‘আব্বাসীয়া প্যাকেজিং’কে ২০ হাজার টাকা, কাঁচপুর এলাকার ‘সাঈদ প্যাকেজিং’কে ১০ হাজার এবং বিষাক্ত সীসার গোলবার উৎপাদন ও বাজারজাত করার দায়ে বারদী এলাকায় ২টি ভাঙ্গারির দোকানকে ৬০ হাজার টাকাসহ সর্বমোট ৯০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া, উৎপাদিত ১ হাজার ৪শ’ ৮৫ কেজি নিষিদ্ধ পলিথিন এবং ৩ হাজার ৩০ কেজি বিষাক্ত সীসার গোলবার উদ্ধার করা হয় বলে জানায় র‌্যাব।

এ সময় র‌্যাব-১১ দ্বারা পরিচালিত অভিযানে ৪টি প্রতিষ্ঠানকে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, পরিবেশ অধিদপ্তরের মো. আবু হাসান, ঢাকা; বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৬ (ক)/১৫(১) এবং ৬(গ) ধারা অনুযায়ী এসকল জরিমানা করা হয়।

র‌্যাব-১১ সহকারী পরিচালক (এএসপি) মো. রিজওয়ান সাঈদ জিকু এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, পরিবেশ সংরক্ষণ আইন অমান্য করে জনস্বাস্থ্যের জন্য মারত্মক হুমকিস্বরুপ নিষিদ্ধ পলিথিন ও বিষাক্ত সীসা উৎপাদন ও বাজারজাতকারী প্রতিষ্ঠানসমূহের বিরুদ্ধে র‌্যাব-১১ ভ্রাম্যমাণ আদালতের অভিযান কার্যক্রম অব্যাহত থাকবে।