‘পথে যেতে যেতে’ নচিকেতার সাথে লিপি ওসমান

লাইভ নারায়ণগঞ্জ: এবার ভারতের প্রখ্যাত বাংলা গানের শিল্পী নচিকেতা চক্রবর্তির সাথে ডুয়েট গানে কন্ঠ দিয়েছেন সাম্প্রতিক সময়ে আলোচনায় আসা কন্ঠশিল্পি সালমা ওসমান লিপি। যিনি নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের সহধর্মিনী এবং জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান। ‘কাব্য গান’ এর প্রযোজনায় ‘পথে যেতে যেতে’ শিরোনামে সম্প্রতি রিলিজ হওয়া মিউজিক ভিডিওটি সঙ্গীতাঙ্গনে ব্যাপক সাড়া জাগিয়েছে।

‘পথে যেতে যেতে দমকা হাওয়াতে দেখি ভেজা অভিমান, পথ ফুরালে অথবা ঝড়ে গেলে কেঁদে ওঠে এই মন প্রাণ’ গানটিতে ভারতের প্রখ্যাত শিল্পি নচীকেতা চক্রবর্তির সঙ্গে প্রথমবারের মতো পারফর্ম করেছেন সালমা ওসমান লিপি। নচিকেতা ভারতের সঙ্গীতাঙ্গনে আদর্শ সততা, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ এবং বিপ্লবের নাম। সংগীত জীবনে নচিকেতার রয়েছে বেশ জনপ্রিয়তা। জীবনমুখী বাংলা গানে তিনি বিশ্বসেরা। এছাড়াও তিনি হিন্দি ও অন্যান্য ভাষায়ও বেশ কিছু গান গেয়েছেন। একক অ্যালবাম ছাড়াও তিনি যৌথ অ্যালবাম এবং সিনেমার গান গেয়ে থাকেন এবং বেশ খ্যাতিও অর্জন করেছেন। যেমনঃ “হঠাৎ বৃষ্টি” (১৯৯৮) ছবিটিতে তিনি সংগীত পরিচালক হিসেবে এবং সংগীত শিল্পী হিসেবে কাজ করেছেন। আর এই ছবির প্রতিটি গানই বেশ জনপ্রিয় হয়েছিল এমনকি আজও আছে। তিনি বেশ কয়েকটি ছবিতে অভিনেতা হিসেবেও কাজ করেছেন। যেমনঃ কাটাকুটি, খেলাঘর, এই বেশ ভালো আছি, কে যায় ও কোয়াশা যখন ইত্যাদি।

অপরদিকে সালমা ওসমান লিপি রাজনৈতিক পরিমন্ডলে বসবাস করলেও বহু গুনে গুনান্বিত একজন মহিয়সী নারী। করোনাকালে নারায়ণগঞ্জের মানুষের পাশে থেকে ব্যাপক প্রশংসা লাভ করেছেন তিনি। পেয়েছেন শের-এ-বাংলা পদক। সমাজসেবার পাশাপাশি সঙ্গিতাঙ্গনেও তার পদচারণা রয়েছে। সম্প্রতি বেশ কয়েকটি অনুষ্ঠানে প্রতিভাময়ী সঙ্গীত শিল্পী হিসেবে সালমা ওসমান লিপির গান মুগ্ধ করেছে শ্রোতাদের। নেট দুনিয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরালও হয়েছে গানগুলো। নচিকেতার মতো প্রখ্যাত শিল্পীর সাথে ডুয়েট গানেও সাবলীল চীরাচরিত কন্ঠ ফুটে উঠেছে। ‘পথে যেতে যেতে’ মিউজিক ভিডিওটি ইউটিউবে ব্যাপক সাড়া জাগিয়েছে।