পরীক্ষায় ভালো রেজাল্ট করছে কিন্তু মানসিক বিকাশ হচ্ছেনা: আনোয়ার হোসেন

লাইভ নারায়ণগঞ্জ: ‘পাঠ্য পুস্তকের পাশাপাশি সাহিত্য ভিত্তিক বই আমাদের সন্তানদের পড়াতে হবে। শুধুমাত্র পুথিগত বিদ্যা দিয়ে শিক্ষার্থিদের মানষিক বিকাশ ঘটানো সম্ভব নয়। জ্ঞানের পরিধি বাড়ানোর জন্য প্রত্যেকের বই পড়ার কোন বিকল্প নেই। আমরা এখন শুধুমাত্র পাঠ্য পুস্তকের উপর নির্ভরশীল হয়ে পড়েছি। যে কারনে ছেলে মেয়েরা পরীক্ষায় ভালো রেজাল্ট করছে কিন্তু তাদের মানসিক বিকাশ ঘটছেনা। পাঠ্য পুস্তকের বইয়ের পাশাপাশি অন্যান্য বই পড়ার জন্য শিক্ষার্থী এবং অভিবাবকদের প্রতি আহবান করছি।

মঙ্গলবার (১৬ আগস্ট) সকালে কৈশোর তারুণ্যে বইয়ের আয়োজনে মরগ্যান গার্লস হাই স্কুল এন্ড কলেজে, জাতির জনক বঙ্গবন্ধু মেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে দুইদিন ব্যাপী বই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে, নারায়নগঞ্জ জেলা পরিষদের প্রশাসক আনোয়ার হোসেন এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় গ্রন্থ কেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর বলেন, বয়স এবং মেধা উপযোগী বই পড়তে হবে। আমরা যতো বেশী বই পড়বো ততো বেশী মন এবং মেধার বিকাশ ঘটবে। বই পড়ার মাধ্যমে একজন শিশু কিশোরকে ভালো মানুষ হিসেবে গড়ে তোলা যায়। এজন্য শিশু কিশোরদের পড়ার উপযোগী বই বেশি করে লেখার জন্য লেখকদের প্রতি আহবান করছি। আমাদের একটি মহান মুক্তিযুদ্ধের গৌরবগাথা ইতিহাস রয়েছে। এই ইতিহাস আমাদের নতুন প্রজন্মকে জানাতে হবে। এজন্য শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে অগ্রনী ভুমিকা নিতে হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, টেলিভিশন ব্যক্তিত্ব ও কৈশোর তারুণ্যে বইয়ের ট্রাষ্টি সভাপতি তুসার আবদুল্লাহ, নারায়নগঞ্জ সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবদুস সালাম।

এ সময় জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন এবং জাতীয় গ্রন্থ কেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর লোর উদ্বোধন করেন । মেরায় ঢাকার নয়টি প্রকাশনা সংস্থা বই মেলায় অংশ গ্রহন করেন।