প্রায় শত বছর পর না.গঞ্জের ‘কুমারী মা’ ছাড়াই হবে পূজা

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: করোনাভাইরাস মহামারীর কারণে নারায়ণগঞ্জের রামকৃষ্ণ মিশনের একশ বছরের ঐতিহ্যবাহী কুমারী পূজা এবার হবে ‘কুমারী মা’ ছাড়াই।

নারায়ণগঞ্জ রামকৃষ্ণ মিশন আশ্রমের অধ্যক্ষ স্বামী একনাথনন্দজী মহারাজ অনলাইন নিউজ পোর্টাল লাইভ নারায়ণগঞ্জকে এমন তথ্য জানিয়েছেন। এ সময় স্বামী বিবেকানন্দ যুব সংঘের আহ্বায়ক শ্রী তারাপদ আচার্য্য তার সাথেই ছিলেন।

তারাপদ আচার্য্য বলেন, করোনা সংক্রমণ পরিস্থিতির কথা বিবেচনা করে এবছর কুমারী মা ছাড়াই পূজা অনুষ্ঠিত হবে। প্রতিমা এবং ছবি দিয়েই পালন করা হবে পূজা।

মহামারীর কারণে করোনাভাইরাস সংক্রমণ এড়াতে এবছর বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান সংক্ষিপ্ত করা হচ্ছে।

এবার মহালয়া ছিল ১৭ সেপ্টেম্বর। কিন্তু পঞ্জিকার হিসাবে এবার আশ্বিন মাস ‘মল মাস’, মানে অশুভ মাস। সে কারণে এবার আশ্বিনে দেবীর পূজা না হয়ে তা হবে কার্তিক মাসে। পঞ্জিকা অনুযায়ী, ২২ অক্টোবর মহাষষ্ঠী তিথিতে হবে বোধন, পরদিন সপ্তমী পূজার মাধ্যমে শুরু হবে দুর্গোৎসবের মূল আচার অনুষ্ঠান। ২৬ অক্টোবর মহাদশমীতে বিসর্জনে শেষ হবে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

স্বাস্থ্যবিধি মেনে কীভাবে এবার পূজা করতে হবে, সে বিষয়ে সম্প্রতি দিক-নির্দেশনা দিয়েছে জেলা প্রশাসন। পরে ১৬ অক্টোবর জেলা পুলিশের পক্ষে থেকেও ৬ দফা নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনা মেনে এবারের পূজায় থাকবেনা পূজার বিভিন্ন সাংস্কৃতিক আয়োজন।

নারায়ণগঞ্জ জেলা ও মহানগর পূজা উদযাপন পরিষদের দেওয়া তথ্য অনুসারে, গত বছর সারাদেশে দুর্গাপূজার মণ্ডপের সংখ্যা ছিল ২০৫টি। এবার এই সংখ্যা কমে দাঁড়িয়েছে ১৯৬টিতে।

0