প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প: পরিদর্শন করলেন ব্রিটিশ হাই কমিশনার

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের (ইউবিএল) এর অর্থায়নে ইউএনডিপি ও ইউএসডিও এর সহযোগিতায়, প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম পরিদর্শন করেছেন ব্রিটিশ হাই কমিশনার বাংলাদেশ রবার্ট চেটারেশন ডিকশন। মঙ্গলবার (২ আগস্ট) সকাল ১০টায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১২নং ওয়ার্ডে বিভিন্ন বাসা বাড়িতে গিয়ে প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনার পরিদর্শন করেন তিনি।

পরে নগরীরআলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনে পাতাল মেঝেতে ‘সিনেস্কোপ’ হল পরির্দশন করে। এ সময় পাঠাগারের বঙ্গবন্ধুর আর্ট গ্যালারি, ৩য় তলায় আলোকচিত্র প্রদর্শনী, ৪র্থ তলায় কারাতে প্রশিক্ষণ ও ৫ম তলায় লাইব্রেরী পরিদর্শন করেন। এরপর নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীর সাথে বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে একটি আলোচনা সভা করেন।

সভায় ব্রিটিশ হাই কমিশনার বাংলাদেশ রবার্ট চেটারেশন ডিকশন প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে বিভিন্ন প্রশ্ন তুলে। এবং এই প্রকল্পে পরিচ্ছন্ন কর্মীদের কাজে আরও মূল্য ও লোকবল বাড়ানো জন্য অনুরোধ করেন ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের (ইউবিএল) সিইও’কে।

সভায় উপস্থিত ছিলেন, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের (ইউবিএল) নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হয়েছেন জাভেদ আখতার, নারায়ণগঞ্জ জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ক সার্কেল) নাজমুল হাসান, সদর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) আনিচুর রহমান মোল্লা, সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মকর্তা মোহাম্মদ আবুল হোসেনসহ বিভিন্ন কর্মকর্তাবৃন্দ।

সভায় মেয়র আইভী বলেন, আমি এই প্রোজেক্টটা ২০০৭ থেকে শুরু করেছিলাম। আমি শ্রীলঙ্কায় গিয়ে দেখেছিলাম কিভাবে বস্তিবাসি প্লাস্টিক বর্জ্য সংরক্ষণ করে। সেখান থেকে প্লাস্টিক, কাঁচ ও কাগজ আলাদা করে রাখা হচ্ছে এবং সেখান থেকে কিনে নিয়ে যাচ্ছে। আমি এটা শুরু করেছিলাম ১৮নং ওয়ার্ড থেকে। কিন্তু আমি সেভাবে শুরু করতে পারিনি। কারণ ২০০৭-০৮ এর সময় তেমন টাকাও ছিলো না আমার। কিন্তু আপনারা এসে এটা শুরু করেছেন। আমাদের যে মহিলা গুলো কাজ করছে। তারাই কিন্তু আবার অন্যান্য ওয়ার্ডে কাজ করছে এবং ডাম্পিংয়ে সেগুলো পৌঁছে দিচ্ছে। আমরা প্লাস্টিক থেকে ফুয়েল করার কাজ শুরু করেছিলাম। কিন্তু আমাদের মেশিনটা ভালো ছিলো না। আপনারা যদি এই প্রোজেক্ট চলমান রাখেন এই যেখালে ফুয়েল তৈরী হবে। তবে যদি এটা, পরিবেশের সাথে মিলে তাহলেই করতে পারেন। পরিবেশ যদি দূষণ না করে তাহলে আমাদের প্রোজেক্ট চালু থাকবে।

সবশেষ নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৮নং ওয়ার্ডের ডাম্পিং স্টেশন ও প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম পরিদর্শন করেন ব্রিটিশ হাই কমিশনার বাংলাদেশ রবার্ট চেটারেশন ডিকশন।