মানসিক স্বাস্থ্য সুরক্ষায় হাত বাড়িয়েছে সিডিডি

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ভালো থাকা মানে শারীরিক ও মানসিক—দুই দিক থেকেই সুস্থ থাকা। যাপিত জীবন ঠিকমতো চালিয়ে নিতে মানসিক স্বাস্থ্যের ওপর গুরুত্ব দেওয়া অনেক গুরুত্বপূর্ণ। অথচ দেশে মানসিক স্বাস্থ্য এখনো অবহেলিত। এদিকে করোনার কারণে ঘরবন্দী মানুষের মানসিক স্বাস্থ্যের ওপর পড়েছে প্রভাব; বেড়েছে হতাশা ও ক্রোধ। এমন পরিস্থিতিতে দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে মানসিক স্বাস্থ্য সেবা ক্যাম্প।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সদর উপজেলা কৃষি কার্যালয়ের সম্মেলন কক্ষে এই ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি) ও নারায়ণগঞ্জ সদর উপজেলা প্রতিবন্ধী পরিষদের যৌথ উদ্যোগে মানসিক স্বাস্থ্য সেবা ক্যাম্পে সহযোগিতা করেছেন সদর উপজেলা সিবিএম।

এ সময় সিডিডি’র মানসিক স্বাস্থ্য বিষয়ক সমন্বয়ক ওমর ফারুক বলেন, সিডিডি ২০১৫ সাল থেকে মানসিক স্বাস্থ্য বিষয়ে কাজ করে আসছে। প্রতিবন্ধী ব্যাক্তিরা মানসিক স্বাস্থ্য সমস্যার ঝুঁকিতে থাকেন। কোভিড-১৯ মহামারি এই ঝুঁকিকে বহুগুণ বাড়িয়ে দিয়েছে। এমন অবস্থায় প্রান্তিক পর্যায়ে প্রতিবন্ধী ব্যাক্তি এবং অন্যান্য ঝুঁকিতে থাকা মানুষের মানসিক স্বাস্থ্য নিশ্চিত করতে সিডিডি’র বর্তমান প্রকল্পটি পরিচালনা করে আসছে। মানসিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করার পাশাপাশি মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা তৈরির কাজও করে আসছে।

মানসিক স্বাস্থ্য সেবা ক্যাম্পে প্রতিবন্ধী ব্যাক্তি এবং অন্যান্য ঝুঁকিতে থাকা মানুষের মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসাপত্র এবং সেই সাথে কাউন্সিলিন সেবা প্রদান করা হয়।

এতে অংশ নেন নোরোগ বিশেষজ্ঞ ডা. চিরঞ্জীব বিশ্বাস, কাউন্সিলিং সাইকোলজিষ্ট ফাতেমা শাহরিন ও সদর উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন পরিষদের সভাপতি মো. লিটন। মানসিক স্বাস্থ্য সেবা ক্যাম্পে আনুমানিক প্রতিবন্ধী এবং অন্যান্য ঝুঁকিতে থাকা মোট ৫০ জনকে মানসিক স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।

0