মার্চে হতে পারে সোনারগাঁয়ের কারুশিল্প মেলা

0

লাইভ নারায়ণগঞ্জ: নতুন প্রজন্মের কাছে বাংলার বিলুপ্তপ্রায় লোকজ ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরতে, প্রতি বছর সোনারগাঁয়ে লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব আয়োজন করা হয়। করোনার মহামারীর কারণে ২০২১ সালে মেলা জানুয়ারী থেকে পিছিয়ে মার্চে আয়োজন করা হতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উপ-পরিচালক মো.রবিউল ইসলাম বলেন, সাধারণ জানুয়ারীতে আমরা মেলার আয়োজন করে থাকি। করোনা মহামারীর কারণে এ বছর আমরা জেলা প্রশাসকের মাধ্যমে মিনিস্ট্রিতে ছাড়পত্রের জন্য আবেদন করেছি। সেই আবেদনের কোন উত্তর আমরা এখনও পাই নি। আশা করছি ফেব্রুয়ারির শেষে কিংবা মার্চের প্রথমে আমরা মেলা শুরু করতে পারবো।

উল্লেখ্য, সোনারগাঁয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রাঙ্গণে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব আয়োজন করা হয়ে থাকে প্রতি বছর। মেলায় বিভিন্ন এলাকার ঐতিহ্যবাহী পণ্য, যেমন নওগাঁ ও মাগুরার শোলাশিল্প, রাজশাহীর শখের হাঁড়ি, চট্টগ্রামের তালপাতার পাখা, রংপুরের শতরঞ্জি, সোনারগাঁয়ের কাঠের পুতুল, মুন্সিগঞ্জের শীতলপাটি, কুমিল্লার তামা-কাঁসা, রাঙামাটির ক্ষুদ্র নৃগোষ্ঠীর কারুপণ্য, কিশোরগঞ্জের টেরাকোটা শিল্প প্রদর্শনের ব্যবস্থা করা হয়। এছাড়াও মেলায় বিভিন্ন ধরনের স্টলও বসানো হয়।

0