মেট্রোরেলের আওতায় আসছে চাষাঢ়া টু চিটাগাং রোড

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: যানজটের অন্যতম সড়ক চাষাঢ়া থেকে চিটাগাং রোড। ছোট্ট এই সড়কে যাতায়াত করতে সময় লেগে যায় ঘন্টার পর ঘন্টা। অবশেষে নারায়ণগঞ্জবাসীর ‘দূর্ভোগের এই সড়কে’ যোগাযোগ ব্যবস্থায় যুক্ত হতে যাচ্ছে মেট্রোরেল ব্যবস্থা।

ঢাকা মহানগরী ও আশপাশের এলাকার যানজট নিরসনে বেশ কয়েকটি মেট্রোরেল প্রকল্প হাতে নিয়েছে সরকার। সেই প্রকল্পের দু’টি প্রকল্প (এমআরটি-৪ ও এমআরটি-২) হচ্ছে নারায়ণগঞ্জ পর্যন্ত। তবে, প্রকল্প দুটি নারায়ণগঞ্জ শহরের সাথে যুক্ত করতে আবেদন করেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন।

জানা গেছে, মেট্রোরেল নেটওয়ার্কের এমআরটি-২ প্রকল্পে প্রস্তাবিত রুটটি হচ্ছে, গাবতলী-বেড়িবাঁধ সড়ক-বসিলা-মোহাম্মদপুর-বিআরটিসি বাস স্ট্যান্ড-সাতমসজিদ রোড-জিগাতলা-ধানমন্ডি ২ নম্বর রোড-সাইন্স ল্যাবরেটরি- নিউমার্কেট- নীলক্ষেত- আজিমপুর- পলাশী- শহীদ মিনার- ঢাকা মেডিক্যাল কলেজ- পুলিশ হেডকোয়ার্টার- গোলাপ শাহ মাজার- বঙ্গভবনের উত্তর দিকের সড়ক- মতিঝিল- আরামবাগ- কমলাপুর- মুগদা- মান্ডা- ডেমরা হয়ে শেষ হবে চিটাগাং রোডে।

আর এমআরটি-৪ হবে কমলাপুর থেকে নারায়ণগঞ্জ পর্যন্ত। এ দুটি প্রকল্পের সম্ভাব্য সমাপ্তির সাল ধরা হয়েছে ২০৩০। প্রকল্প দু’টি বাস্তবায়ন হলে প্রায় ১৫ লাখ মানুষ প্রতিদিন নারায়ণগঞ্জ থেকে ঢাকা ও পাশপাশের যে কোন স্থানে যেতে পারবেন।

এ নিয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নগর পরিকল্পনাবিদ মো. মঈনুল ইসলাম লাইভ নারায়ণগঞ্জকে বলেন, এমআরটি-২ নামের একটি মেট্রোরেল আসবে চিটাগাং রোড পর্যন্ত। আমরা সেটাকেও চাইছি আদমজী হয়ে গোদনাইল থেকে নারায়ণগঞ্জ পর্যন্ত আনতে। আর এমআরটি-৪ আসবে উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত। আমরা চাইছি সেটাও নারায়ণগঞ্জ পর্যন্ত আসুক। মেট্রো ট্রেনটি উত্তরা থেকে শুরু হয়ে নারায়ণগঞ্জ পর্যন্ত নিয়ে আসার জন্য আমরা কাজ করছি। যাতে নাগরবাসী নারায়ণগঞ্জ থেকে উত্তরা কিংবা গাজীপুর পর্যন্ত পছন্দ মতো স্থানে যেতে পারে। তবে এখনও প্রকল্প সম্পসারণের কাজ চূড়ান্ত হয়নি। চিঠি আদান প্রদান চলছে।

0