‘রাতে ঘুম হয় না, খাইতে গেলে খেতে পারি না’

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ‘রাতে ঘুম হয়না, খাইতে গেলে খেতে পারি না।’ গভীর নিঃশ্বাসে এমনই আবেগঘন কথা বলেন সরকারিভাবে সাব কবলা দলিল মূল্যে ক্রয়কৃত জমির মালিক, যাদের জায়গায় বিআইডব্লিউটি-এর পক্ষ থেকে উচ্ছেদ অভিযান পরিচালিত হয়েছে।


১৫ নভেম্বর দুপুরে বন্দর ১ নং খেয়াঘাটে বিআইডব্লিউটি এর উচ্ছেদ অভিযানের প্রতিবাদে সমাবেশ অনুষ্ঠিত হয়। সেসময় গার্লস স্কুল এন্ড কলেজের সভাপতি ও রুপালী আবাসিক এলাকার বাড়িওয়ালা মো.হাবিবুর রহমান বলেন, আমরা সর্বস্বান্ত ও বিপদগ্রস্থরা এখানে শুধু মাত্র উচ্ছেদ অভিযান নামক এ সমস্যার কারণে একত্রিত হয়েছি। এই সমস্যার কারণে আমাদের রাতে ঘুম হয় না। খাইতে গেলে খেতে পারি না। বিভিন্ন নিয়মনীতি ও আইনি মোতাবেক আমরা এই সরকারি জমি কিনেছি। আমরা সরকারের কাছ থেকে এই জায়গা কিনেছি। সেই জায়গায় বাড়িঘর-দোকানপাট করেছি। প্রতিবছর বছর খাঁজনা দিয়েছি। তাহলে আমরা কিভাবে অবৈধ হলাম? সরকারের কাছে এটা আমার প্রশ্ন। এত নিয়মকানুনের পরেও যদি সম্পত্তি অবৈধ হয়। সরকারের উপর আস্থা রেখে আমরা সরকারী জমি গুলো কিনেছি ও খাজনা দিচ্ছি। আমরা কি অবৈধ জমির খাজনা দিচ্ছি। অবশ্যই না। আমরা বৈধ জমির খাজনা দিয়েছি। সরকার কখনো অবৈধ জমির খাজনা নেয় না, নিতে পারেনা। আমরা সকলে বৈধ। প্রয়োজন হলে আমাদের কাগজপত্র ও দলিল দেখেন।

এসময় একই সমস্যার ভুক্তভোগী কলাগাছিয়া ইউনিয়নের বীর মুক্তিযোদ্ধা ও বন্দর এলাকার বাড়িওয়ালা আলী আক্কাস মীরু বলেন, ৩৮ বছর আগে আমি আমার মায়ের কানের স্বর্ণ বিক্রি করে বিদেশ গিয়েছিলাম। আমার সেই বিদেশের টাকা ও আমার বাবার সম্পত্তি বিক্রি করে এই সম্পত্তি কিনেছি। আমি আপনাদের বলতে চাই, জননেত্রী শেখ হাসিনা সারা বাংলাদেশে উন্নয়নের জন্য কাজ করছে। আর এই দেশের মধ্যে কিছু আমলা আছে শেখ হাসিনাকে কাজ করতে দিতে চাচ্ছে না। আমাদের স্বাধীন বাংলাদেশে মাসুদ কামালের মতো লোকেরা হচ্ছে পাকিস্তানী হানাদার বাহিনীর বরাবর। সে মোস্তাক আহাম্মেদ এর বংশধর। আজ শেখ হাসিনার হাত নষ্ট ও মেধা নষ্ট করার জন্য জাগায় জাগায় এরা স্তম্ভ করে নিয়েছে। সাধারণ মানুষের হক তারা নষ্ট করছে। রোহিঙ্গারা যদি আমাদের বাংলাদেশে এসে সুন্দরভাবে থাকতে পারছে। তাহলে আমরা কেনো সুন্দরমত শান্তিতে থাকতে পারছি না।

র‌্যালি আবাসিক এলাকার বাড়িওয়ালা আব্দুল কুদ্দুস বলেন, বাংলাদেশে একটা মহামারী চলছে। এই মহামারীর মধ্যেও আমাদের উপরে আরও এক মহামারীর সৃষ্টি করেছে বিআইডব্লিউটি। যার কারণে আমাদের খাওয়া-দাওয়া, ঘুম চলে গেছে। অনেকে এই সুখ সহ্য করতে না পেরে মারা গেছে। অনেকে আবার অসুস্থ হয়ে চিকিৎসায় আছে। আমাদের কি অপরাধ? আমাদের অপরাধ একটাই। আমরা সরকারী সম্পত্তি ক্রয় করেছি। আমরা এই উচ্ছেদ অভিযানের তীব্র নিন্দা জানাই। আমরা আমাদের ক্রয়কৃত জমির উচ্ছেদ বন্ধ চাই।

0