শীলতক্ষ্যা-বুড়িগঙ্গায় নৌ-যান বন্ধ করে দেওয়ার হুমকি

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: শীলতক্ষ্যা-বুড়িগঙ্গা আর মেঘনায় কোন ধরণের নৌ-যান চলতে না দেওয়ার হুমকি দেওয়া হয়েছে।

দাবি করেছেন, ‘একটি বালুবাহী নৌযানের উপর আক্রমণ হলে শুক্রবার থেকে ঘোষণাটি বাস্তবায়ন করা হবে।’

নারায়ণগঞ্জের ৫নং ঘাট এলাকায় বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় এ ঘোষণা দেন বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. সবুজ সিকদার।

নৌপথে চাঁদাবাজি, ডাকাতি ও বালু মহলের ইজারাদারদের নৈরাজ্য বন্ধের দাবিতে আগামী ২৮ নভেম্বর কর্মবিরতি ঘোষণা করা হয়। কিন্তু সংগঠনটির ঘোষিত কর্মসূচি শ্রম অধিদপ্তর বেআইনী বলায় প্রতিবাদে সভা ও বিক্ষোভ করা হয়েছে।

সর্বস্তরের নৌ-শ্রমিক ও নাবিকদের আয়োজনে বিক্ষোভ মিছিলে অংশ নেন নৌ-শ্রমিকরা।

সেখানে মো. সবুজ সিকদার বলেন, বালুবাহী বলগেট শ্রমিকদের সকল পর্যায়ের সুবিধা থেকে বিতারিত করা হচ্ছে। তাঁরা মৃত্যু বরণ করলে ক্ষতিপূরণ পাই না। তাদের কোন বেতন স্কেল নাই। তাই শ্রমিকরা লাঞ্ছনা আর বঞ্চনার শিকার হয়। শ্রম অধিদপ্তর মালিকদের টাকা খেয়ে মালিকদের পক্ষে উকালতি করছে। তারা শ্রমিকদের পক্ষে কথা বলে না।

সবুজ সিকদার আরও বলেন, পাগলা কোস্ট গার্ডের কমান্ডারের সাথে কথা হয়েছে, চাঁদপুরের পুলিশ সুপারের সাথে কথা হয়েছে। এখন নারায়ণগঞ্জের পুলিশ সুপারের সাথে কথা বলবো। যদি তারা না শুনে তাহলে আর শাহ্ সিমেন্টের সামনে জাহাজ রাখবো না। জাহাজ দিয়ে নদীর এপার থেকে ওই পাড় রেখে নদী বন্ধ করে দিবো। নৌ-চলাচলে ব্যঘাত ঘটলে দ্বায় ভার নিতে হবে প্রশাসনকে।