শোক দিবসে বিনম্র শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ করছে না.গঞ্জবাসী

লাইভ নারায়ণগঞ্জ: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎবার্ষিকীতে বিনম্র শ্রদ্ধায় জাতীয় শোক দিবস পালন করছে নারায়ণগঞ্জবাসী। স্বাস্থ্যবিধি মেনে সকাল থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধায় পুষ্পস্তবক অর্পণ, কোরআন খতম, আলোচনা সভা, খাদ্র সামগ্রী বিতরণসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

১৫ আগস্ট সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত রেখে দিন শুরু হয় সরকারি কর্মকর্তা, কর্মচারীদের। সকাল ৬ টায় কেন্দ্রীয় জামে মসজিদে কুরআন খতম ও দোয়া মাহফিল আয়োজন করা হয়।

এরপর নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে স্থাপিত জাতির জনকের প্রতিকৃতিতে বিনম্র শ্রদ্ধায় পুষ্পস্তবক অর্পণ করেন নারায়ণগঞ্জ-৪ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য শামীম ওসমান, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, স্থানীয় সরকার উপ-পরিচালক (উপসচিব) ফাতেমা তুল জান্নাতসহ প্রশাসনের উর্ধ্বতনরা।

এসময় বিভিন্ন সরকারি বেসরকারী প্রতিষ্ঠান ও রাজনৈতিক দলের নেতাকর্মীরা একে একে শ্রদ্ধা নিবেদন করেন।

সাড়ে ১০টায় জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা, পুরস্কার ও যুব ঋণের চেক বিতরণ, বেলা ১২টায় সার্কিট হাউজের সম্মেলন কক্ষে লেডিস ক্লাব ও জেলা মহিলা ক্রীড়া সংস্থার আলোচনা সভা, সুবিধাজনক সময়ে জেলখানা, হাসপাতাল, ভবঘুরে কেন্দ্র, এতিমখানা, সরকারি শিশু সদস ও গরীবদের মাঝে উন্নতমানের খাবার বিতরণ করা হয়েছে।

বাদ যোহর আয়োজন করা হয় মসজিদে বিশেষ মোনাজাত এবং মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনার।

বিকাল ৩টায় জেলা শিল্পকলা একাডেমিতে ‘আগস্ট ১৯৭৫’ নামক চলচ্চিত্র প্রদর্শন করা হয়েছে।

এদিকে, নানা আয়োজনের মধ্যদিয়ে নারায়ণগঞ্জে জাতীয় শোক দিবস পালন করেছে বর্ডার গার্ড বাংলাদেশের নারায়ণগঞ্জ ব্যাটালিয়ান (৬২ বিজিবি)। জাতীয় পতাকা উত্তোলন ও কোরআন খতমের মধ্যদিয়ে তারাও দিনটি শুরু করেন। বেলা ১২টায় শোক দিবস উপলক্ষে বিশেষ আলোচনা সভা ও জাতির পিতা বঙ্গবন্ধুর জীবনীর উপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। সবশেষে সদস্যদের রেশন থেকে বাঁচিয়ে ২০০ জন অসহায় গরিব ও দুস্তদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করে বিজিবির সৈনিকরা।

এছাড়া সকালে শহরের ২নং রেল গেইট এলাকায় বঙ্গবন্ধুর ম্যুরালে (ভাস্কর্য) নারায়ণগঞ্জ সিটি মেয়র ও জেলা আওয়ামীলীগের সহসভাপতি ডা. সেলিনা হায়াৎ আইভীসহ আওয়ামীলীগের নেতাকর্মীরা শ্রদ্ধা নিবেদন করেছেন। শহরের ২নং রেলগেট সংলগ্ন আওয়ামীলীগ কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই ও মহানগর আওয়ামী লীগের সভাপতি মো. আনোয়ার হোসেনের নেতৃত্বে নেতাকর্মীরা পৃথক পৃথকভাবে পুস্পস্তবক অর্পণ করে।

এছাড়া নারায়ণগঞ্জ জেলা জুড়েই কয়েক শতাধিক স্পটে দু:স্থদের মধ্যে রান্না করা খাবার বিতরণ করা হয়।

বিভিন্ন সংগঠনের উদ্যোগে আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সরকারী হাসপাতালগুলো ও এতিমখানায় রান্না করা উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।