শ্রমিকদের বকেয়া পরিশোধসহ ১৩ দফা দাবীতে বিক্ষোভ সমাবেশ

0

লাইভ নারায়ণগঞ্জ: রূপগঞ্জের যাত্রামুড়ায় ‘দেওয়া নীট কম্পোজিট ইন্ডাস্ট্রিজ লি.’ কারখানা খুলে দেয়ার দাবি, ২ মাসের বকেয়া বেতন পরিশোধসহ ১৩ দফা দাবিতে বিক্ষোভ সমাবেশ করা হয়েছে। সোমবার (২৭ সেপ্টেম্বর) শহরে প্রেসক্লাব ভবনের সামনে এ সমাবেশটি অনুষ্ঠিত হয়।


এ সময় নেতৃবৃন্দ বলেন, অবিলম্বে দেওয়া নীট কম্পোজিট ইন্ডাস্ট্রিজ লিঃ কারখানা খুলে দিতে হবে। শ্রমিকদের ২ মাসের বকেয়া বেতন ও ১৩ দফা দাবি মেনে নিতে হবে। গত ৩ বৎসর যাবৎ মালিক কর্তৃপক্ষ শ্রম আইন অমান্য করে কারখানা পরিচালনা করে আসছে। কখনই শ্রমিকদের শ্রম আইন অনুযায়ী বেতন ভাতা পরিশোধ করা হয় না, বেতন পরিশোধের কথা বললেই বহিরাগত সন্ত্রাসীদের দিয়ে শ্রমিকদের হুমকি ধামকি দেওয়া হয়। গত ২ মাসের বেতন শ্রমিকরা পায় নাই। যখন শ্রমিকরা বেতনের কথা বলে আজ নয় কাল এই বলে কালক্ষেপন করে থাকে। ন্যুনতম মজুরি বাস্তবায়ন করেন নাই। গত ২ দিন যাবৎ বেতন পরিশোধ করবে বলে আশ্বাস দিয়ে বেতন পরিশোধ করেন নাই। কারখানা সামনে গেলে কারখানা তালাবদ্ধ করে রাখে। একটি রপ্তানীমুখী শিল্প কারখানা শ্রম আইন লঙ্ঘন করে দীর্ঘদিন যাবৎ পরিচালনা করে আসছে। ইন্ড্রাস্ট্রিয়াল পুলিশ এবং কলকারখানা অধিদপ্তর বিষয়টি দেখার কথা থাকলেও প্রতি মাসে অডিট করার পরও কিভাবে কারখানা পরিচালনা করে তা আমাদের বোধগম্য নয়। আগামী ২৪ ঘন্টার মধ্যে কারখানা খুলে দিয়ে শ্রমিকদের বকেয়া পরিশোধসহ ১৩ দফা দাবী বাস্তবায়নের জোর দাবি জানান। অন্যথায় যে কোন বিশৃঙ্খলা সৃষ্টির জন্য প্রশাসন এবং মালিক কর্তৃপক্ষ দায়ী থাকবেন।

কারখানার শ্রমিক লিমার সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট সিদ্ধিরগঞ্জ থানার সভাপতি রুহুল আমিন সোহাগ, কাঁচপুর আঞ্চলিক শাখার সহ-সভাপতি আনোয়ার খান, বিসিক আঞ্চলিক শাখার সভাপতি নুর হোসেন সরদার, কাঁচপুর আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক সাইফুর রহমান, আরও বক্তব্য রাখেন কারখানার শ্রমিক সোহেল, মাজহারুল, সামসুন নাহার ও আকলিমা প্রমুখ।

0