‘শ্রমিকদের সরে দাঁড়ানোর জন্য জুট সন্ত্রাসীদের দিয়ে ভয় দেখানো হচ্ছে’

লাইভ নারায়ণগঞ্জ: সিদ্ধিরগঞ্জের এস.এস ক্রিয়েটিভ স্টিজ গার্মেন্টস শ্রমিকদের ৩ মাসের বকেয়া মজুরি পরিশোধে মালিক পক্ষের টালবাহানায় ক্ষুব্ধ শ্রমিকরা বিক্ষোভ মিছিল করেছেন। রবিবার (২২ জানুয়ারি) বিকেল ৩ টায় চাষাড়া কলকারখানা অধিদপ্তরের সামনে থেকে শহরের বঙ্গবন্ধু সড়ক প্রদক্ষিণ করে, প্রেস ক্লাব ভবনের সামনে শেষ করে সমাবেশ করেন।

এস এস ক্রিয়েটিভ স্টিজ গার্মেন্টসের শ্রমিক ফয়সাল হোসেনের সভাপতিত্বে সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র টিইউসি নারায়ণগঞ্জ জেলা কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, জেলা কমিটির সদস্য এম এ শাহীন ও কারখানার শ্রমিক হৃদয় প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সিদ্ধিরগঞ্জের এসও এলাকার এস এস ক্রিয়েটিভ স্টিজ গার্মেন্টস শ্রমিকদের ৩ মাসের বকেয়া মজুরি পরিশোধে ধারাবাহিক আন্দোলন ও সরকারি দপ্তর, প্রশাসনের চাপে কারখানার মালিক গত ১৯ জানুয়ারি বিকেলে চাষাড়া কলকারখানা অধিদপ্তরে ত্রিপক্ষীয় সমঝোতা বৈঠকে বসে ছিল। এই বৈঠকে মালিক কথা দিয়ে ছিলেন রবিবার (২২ জানুয়ারি) সকাল ১১ টায় কলকারখানা অধিদপ্তরে হাজির হয়ে শ্রমিকদের পাওনা পরিশোধের বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত জানাবেন। কিন্তু মালিক ছলচাতুরীর আশ্রয় নিয়ে সেখানে উপস্থিত হয়নি। ফলে উপস্থিত শ্রমিকরা ক্ষোভে বিক্ষুব্ধ হয়ে উঠেন।

তাঁরা বলেন, সরকারি দপ্তরের সিদ্ধান্ত অবজ্ঞা করার সাহস মালিক পায় কোথায়? এই দুঃসাহসিক আচরণ কোনভাবেই বরদাস্ত করা যায় না। শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধে এই মালিক এভাবেই তারিখের পর তারিখ দিয়ে নানান টালবাহানায় পাওনা পরিশোধ করে নাই। মাসের পর মাস বকেয়া মজুরি পরিশোধে ঘুরাঘুরি করে শ্রমিকদের হয়রানি করছে। এভাবে সময় কালক্ষেপণ করে শ্রমিকদের পাওনা থেকে বঞ্চিত করার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। শ্রমিকদেরকে আন্দোলন থেকে সডে দাঁড়ানোর জন্য জুট সন্ত্রাসীদের দিয়ে ভয়ভীতি দেখানো হচ্ছে। মালিক মুঠ করে যা দেয় তা নিয়য়ে সন্তুষ্ট হয়ে এলাকা ছেড়ে যাওয়ার হুমকি দেয়া হচ্ছে। এ ঘটনায় নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন হুমকিদামকি দিয়ে শ্রমিকদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করা যাবে না। অবিলম্বে পাওনা পরিশোধে মালিকের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার জন্য সরকারের প্রতি উদাত্ত আহবান জানান।