শ্রমিক নেতা পলাশের পিতার ২৩ তম মৃত্যুবার্ষিকী সোমবার

0

লাইভ নারায়ণগঞ্জ: জাতীয় শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক, শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় আপোষহীন নেতা কাউসার আহমাদ পলাশের পিতা বাংলাদেশ আওয়ামী লীগ এর দুঃসময়ের কান্ডারী, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বিশিষ্ট সমাজসেবক, শিক্ষানুরাগী ও দান বীর মরহুম ইদ্রিস আলী মেম্বারের ২৩ তম মৃত্যুবার্ষিকী আগামীকাল।

সোমবার (২৫ অক্টোবর) মৃত্যুবার্ষিকীতে রেনেসাঁ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে মরহুমের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করার পাশাপাশি তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করা হবে।

এই ক্ষণজন্মা মানুষটি ১৯৩৯ সালের ১ মে নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা থানাধীন আলীগঞ্জের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে পিতা শেখ আফসিন মাদবরের ঘরে জন্মগ্রহন করেন। তারা দুই বোন, তিন ভাই। ভাইদের মধ্যে তিনি ছিলেন ছোট। তাঁর শিক্ষাজীবন কাটে নারায়ণগঞ্জ উচ্চ বিদ্যালয় এবং সরকারি তোলারাম কলেজে।

১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে স্বপরিবারে হত্যার পর যখন আওয়ামীলীগের নেতা কর্মীদের উপর জুলুম নির্যাতনের ষ্টীম রোলার চলে, ঠিক তখনো নিজ এলাকায় আওয়ামীলীগকে সংগঠিত করতে জীবন বাজি রেখে কাজ করে গেছেন প্রয়াত ইদ্রিস আলী। গনমানুষের অধিকার রক্ষায় সবসময় সোচ্চার এই রাজনৈতিক দলটির একজন নিবেদিত কর্মী ছিলেন তিনি। তিনি অত্র এলাকায় দান বীর ইদ্রিস আলী মেম্বার নামেই খ্যাত ছিলেন।

স্বাধীনতার পর থেকে ১৯৮৮ সাল পর্যন্ত নারায়ণগঞ্জ জেলার কুতুবপুর ইউনিয়ন পরিষদের জনপ্রিয় মেম্বার ছিলেন। সমাজসেবক, শিক্ষানুরাগী, দান বীর ও গনমানুষের ভালোবাসার প্রয়াত এই নেতা সমাজের প্রতিটি স্তরে শিক্ষার আলো পৌঁছে দিতে রেখেছেন বহু অবদান। স্বাধীনতার পর পাগলা জুনিয়র হাই স্কুলকে একটি পূর্নাঙ্গ উচ্চ বিদ্যালয়ে রুপান্তর করতে তিনি অক্লান্ত পরিশ্রম করেছেন এবং তারই দেখানো ধারাবাহিকতায় আজ পাগলা উচ্চ বিদ্যালয় নারায়ণগঞ্জ জেলার মধ্যে শ্রেষ্ঠ বিদ্যাপীট হিসেবে রুপ নিয়েছে। শুধুমাত্র এই একটি প্রতিষ্ঠানেই নয়, নারায়ণগঞ্জ মর্গ্যান বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য এবং আলীগঞ্জ উচ্চ বিদ্যালয়ের আজীবন দাতা সদস্য ছিলেন তিনি। নারায়ণগঞ্জ মহিলা কলেজ গড়ে তোলায় তাঁর ছিলো অসামান্য অবদান।

বর্ণাঢ্যময় জীবনে মরহুম ইদ্রিস আলী মেম্বার এলাকার রাস্তাঘাট, মসজিদ, মাদ্রাসাসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে তিনি নিজেকে বিলিয়ে দেন। প্রয়াত এই নেতা যুক্ত ছিলেন বিভিন্ন সামাজিক ও সেবামূলক সংগঠনের সাথে। একটি সুন্দর, আদর্শ, শিক্ষিত বাসযোগ্য সমাজ গঠনই ছিলো তাঁর একমাত্র ব্রত।

মহান এই মানুষটির প্রতি শ্রদ্ধা নিবেদন ও আত্মার মাগফিরাত কামনা করে আলীগঞ্জ মাদ্রাসায় কোরান খতম, দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে আগামীকাল ২৫ অক্টোবর। পাশাপাশি রেনেসাঁ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন বেসিক ইউনিয়ন সম্মিলিত ভাবে অনুরুপ অনুষ্ঠান পালন করার উদ্যোগ গ্রহন করেছে।

0