শ্রীলঙ্কা যা‌চ্ছে জাতীয় ক্রিকেট দল: খেল‌বে নারায়ণগঞ্জের শহিদুল

0

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সন্তান মোহাম্মদ শহিদুল ইসলাম আসন্ন শ্রীলঙ্কা সফরের জন্য জাতীয় দলে ডাক পেয়েছেন। শ্রীলঙ্কা সফরের জন্য শুক্রবার (৯ এপ্রিল) ২১ সদস্যের দল ঘোষণা করেন বাংলাদেশ ক্রিকেটে বোর্ড (বিসিবি)। যেখানে নারায়ণগঞ্জের উদীয়মান খেলোয়াড় শহিদুল ইসলাম নতুন মুখ হিসেবে জাতীয় দলে জায়গা করে নেন ।

শহিদুলের বাবার ইচ্ছে ছিল ছেলেকে ডাক্তার বানাবে। কিন্তু শহিদুল চেয়েছিল সে ক্রিকেটার হবে, তাকে বাসা থেকে শর্ত দেওয়া হয় এসএসসি তে জিপিএ-৫ পেলে তাহলেই ক্রিকেট খেলতে পারবে। পরবর্তীতে শহিদুল এসএসসিতে জিপিএ-৫ (A+) পেয়ে ক্রিকেট শুরু করেন। শহিদুল বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সপ্তম ব্যাচের ছাত্র৷

শহিদুল নারায়ণগঞ্জ ওসমানী পৌর স্টেডিয়ামে চন্দ্রা স্পোর্টিং ক্লাবে কোচ ওমর ফারুক সোহাগের অধিনে অনুশীলন শুরু করেন। এই টিমের হয়ে তিনি নারায়ণগঞ্জ প্রিমিয়ার লিগ সহ বিভিন্ন ঘরোয়া টুর্নামেন্টে অংশ নেন।

ন্যাশনাল ক্রিকেট লিগে বরিশাল বিভাগের হয়ে খেলেন তরুণ এই ক্রিকেটার। ২০১৭ তে ঢাকা মেট্রোর হয়ে খেলে সবার সামনে অসেন তিনি। একই বছরের ২১ নভেম্বর বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল) চট্টগ্রাম ভাইকিংসের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় শহিদুলের। লিগামেন্ট ইঞ্জুরির কারনে এক বছরের জন্য খেলার বাহিরেও থাকতে হয় তাকে।

২০১৮-২০১৯ সেশনে বাংলাদেশ ক্রিকেট লীগে মধ্যাঞ্চল ক্রিকেট দলের হয়ে বোলিংয়ে নৈপূণ্য দেখিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম পাঁচ উইকেট শিকার করার কৃতিত্ব অর্জন করেছিলেন ডানহাতি এই পেসার।

গতবছরের ডিসেম্বরে অনুষ্ঠিত বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে জেমকন খুলনার হয়ে খেলেন শহিদুল ইসলাম। ফাইনাল ম্যাচে বাবার মৃত্যুশোক কাটিয়ে শেষ ওভারে খুলনার জয়ের নায়ক হয়েছিলেন এই তরুন খেলোয়াড়।

ব্যাট হাতেও শহিদুল দলের জন্য অবদান রাখে, প্রথম শ্রেণির ক্রিকেটে তার ৪টা ফিফটি ও ১টা সেঞ্চুরি আছে। করোনার কারণে স্থগিত হয়ে যাওয়া ন্যাশনাল ক্রিকেট লিগ (এনসিল) এ এবার ঢাকা মেট্রোর হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে সেঞ্চুরি তুলে নেয় শহিদুল।

বাংলাদেশ দলের সফল অধিনায়ক মাশরাফিকে দেখেই শহিদুলের পেস বোলিং করার চিন্তা আসে এবং তাকে দেখেই পেস বোলিং শুরু করে করেন। এছাড়া ও তিনি মুশফিকুর রহিমের ব্যাটিং ও পছন্দ করেন।

প্রথম শ্রেণির ক্রিকেটে শহিদুলের ব্যাটিং এবং বোলিং এর পরিসংখ্যানঃ-

বোলিং:
ম্যাচ – ৩১
উইকেট – ৭৬
ইকোনমি – ৩.১৩
সেরা বোলিং- ৮/১৩৫
এভারেজ – ৩১.৫৫

ব্যাটিং:
ম্যাচ – ৩১
রান – ৭৫৭
বেস্ট – ১০৬
এভারেজ – ১৯.৪১
স্ট্রাইক রেট – ৫৬.৪৯
ফিফটি – ৪
হান্ড্রেড – ১

উল্লেখ্য তিনি শ্রীলঙ্কা সফরের জন্য জাতীয় দলে ডাক পাওয়াই তার পরিবার, বন্ধুবান্ধব ও তার ক্রিকেট একাডেমির কোচ ও সকল ক্রিকেটাররা অনেক আনন্দিত ও উচ্ছ্বসিত।

0