সাম্প্রদায়িক হামলাগুলোর জন্যে সরকার ও প্রশাসনের ব্যার্থতাই দায়ী: রিচার্ড

0

লাইভ নারায়ণগঞ্জ: বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় নেতা ও গণসংহতি আন্দোলন নারায়ণগঞ্জ মহানগরের আহ্বায়ক মশিউর রহমান খান রিচার্ড বলেন, ধারাবাহিকভাবে সাম্প্রদায়িক হামলাগুলোর জন্যে সরকার ও প্রশাসনের ব্যার্থতাই দায়ী। বর্তমান সরকার বাংলাদেশের একটি সাম্প্রদায়িক পরিচয় তৈরি করে বিশ্বের দরবারে এদেশের ভাবমূর্তি ক্ষুন্ন করছে এবং দেশকে অস্থিতিশীল করে আবারও ক্ষমতায় টিকে থাকতে চাইছে। সরকার সব ধর্মের মানুষের নিরাপত্তা এবং নাগরিক অধিকার দিতে ব্যর্থতার পরিচয় দিয়ে চলেছে। এই ব্যর্থতা আড়াল করতেই তারা এদেশের মানুষকে ধর্ম, লিঙ্গ ও শ্রেনীপেশার ভিত্তিতে ভাগ করে বাংলাদেশকে গভীর বিপদের দিকে ঠেলে দিচ্ছে।


বৃহস্পতিবার (২১ অক্টোবর) সকাল ১১টায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে চলমান সাম্প্রদায়িক সন্ত্রাসী হামলা ও দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে বিক্ষোভ সমাবেশ তিনি এবস কথা বলেন।

তিনি আরও বলেন, বিভক্তি-বিভাজনের রাজনীতিকে প্রত্যাক্ষান করে ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠায় জনগনের ঐক্যবদ্ধ লড়াইই পারে এই দুঃশাসন রুখে দিতে এবং অসাম্প্রদায়িকতার পথে বাংলাদেশকে পরিচালিত করতে।

ছাত্র ফেডারেশনের নারায়ণগঞ্জ জেলার সভাপতি ইলিয়াস জামান বলেন, সরকার বিরোধী ও রাষ্ট্রবিরোধী এক নয়। সরকার বিরোধী হওয়া কোন অপরাধ নয়। কিন্তু বর্তমানে সরকারের দুঃশাসন ও লুটপাটের বিরুদ্ধে যারাই কথা বলছে তাদের হামলা মামলা দিয়ে দমন করার অপচেষ্টা চলছে। আমরা সম্প্রতি দেখলাম, সারা দেশে সাম্প্রদায়িক সন্ত্রাসী হামলা হয়েছে। সরকার না চাইলে এখন একটি গাছের পাতাও নড়ে না কিন্তু একের পর এক হামলা হচ্ছে প্রশাসনের উপস্তিতিতেই। সরকার ও প্রশাসক এ হামলার দায় এড়াতে পারে না। সরকার তার পতন টের পেয়ে রাজনৈতিক উদ্দেশে সাম্প্রদায়িক হামলাগুলো হতে দিচ্ছে। আমরা এর আগে দেখেছি নাসিরনগরে হামলার সাথে সরকার দলীয় লোকজন জড়িত ও পরবর্তিতে নির্বাচনের জন্য নমিনেশন দেয়া হয়েছে। সরকারমুখি যত অসাম্প্রদায়িক কথা বলুক না কেন, তারা সাম্প্রদায়িক বিভাজনের মাধ্যমে রাজনৈতিক ফায়দা লুটতে চায়। একটি অগণতান্ত্রিক ও স্বৈরাচারী সরকারের হাতে ক্ষমতা থাকলে আরো ভয়ংকর পরিনতির দিকে বাংলাদেশ এগিয়ে যাবে।

বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার সভাপতি ইলিয়াস জামান এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফারহানা মানিক মুনার সঞ্চালনায় সমাবেশে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ মহানগরের আহ্বায়ক সাইদুর রহমান, ছাত্র ফেডারেশন নতুন কোর্ট অঞ্চল কমিটির যুগ্ন আহ্বায়ক তানভির হোসেন, ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ জেলা কমিটির সদস্য হারুন অর রশিদ আকাশ, নারায়ণগঞ্জ কলেজের শিক্ষার্থী প্বার্থ সাহা, গাবতলি আঞ্চলিক কমিটির আহ্বায়ক ইউশা ইসলাম, সম্পাদক সায়হাম আজমী, গোদনাইল আঞ্চলিক কমিটির সম্পাদক শাহিন হোসেন, যুগ্ম সম্পাদক লিমন হোসেনসহ নেতৃবৃন্দ।

0