সিটির ৬ প্রকল্প প্রধানমন্ত্রীর মাধ্যমে এখন উদ্বোধনযোগ্য নয়

৭ ফেব্রুয়ারী শেষ হচ্ছে মেয়র আইভীর নেতৃত্বাধীন সিটি পরিষদের মেয়াদ। জানুয়ারী মাসের যেকোন সময় নারায়ণগঞ্জ সিটি নির্বাচন করতে চান বিদায়ী নির্বাচন কমিশন। এদিকে নির্বাচনকে সামনে রেখে শেষ সময়ে মাননীয় প্রধাণমন্ত্রীর হাত দিয়ে সিটি করপোরেশনের ৬টি প্রকল্পের উদ্বোধন করতে চেয়েছিলেন বিদায়ী মেয়র। তবে শেষ পর্যন্ত সেইসব প্রকল্পের উদ্বোধনের প্রস্তাব নাকচ করে দেওয়া হয়েছে। বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার বিভাগ সূত্র নাকচের বিষয়টি নিশ্চিত করেছে। ফলে মেয়র আইভীর মেয়াদের শেষকালে এইসব প্রকল্প আর উদ্বোধন হচ্ছে না।

জানা গেছে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের অধিনে বাস্তবায়নাধীন ১০ তলা বিশিষ্ট নগর ভবন, জিমখানায় অবস্থিত শেখ রাসেল পার্ক, পাইকপাড়া মিউচুয়েল ক্লাব, পাক-পাঞ্জাতন সিটি জামে মসজিদ, বাবুরাইল খাল ও সিদ্ধিরগঞ্জ খাল পুনঃখনন ও সৌন্দর্যবর্ধন এই ৬টি প্রকল্প প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত দিয়ে উদ্বোধন করাতে ১১ অক্টোবর আবেদন করে সিটি কর্পোরেশন। প্রকল্পগুলো উদ্বোধন যোগ্য কিনা সরেজমিনে গিয়ে জানতে ৩ সদস্যের কমিটি গঠন করে দেওয়া হয়েছিল স্থানীয় সরকার বিভাগ থেকে। গত ১৪ নভেম্বর সেই কমিটি প্রকল্প ও স্থাপনা গুলো পরিদর্শন করেন। পরে যাচাই-বাছাই প্রতিবেদন দেয় স্থানীয় সরকার বিভাগের তদন্ত কমিটি।

সম্প্রতি নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল আমিনকে স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ জহিরুল ইসলাম লিখিত পত্রের মাধ্যমে জানান, ‘প্রকল্পগুলো প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের মাধ্যমে এখন উদ্বোধনযোগ্য নয় বলে প্রতীয়মান হয়েছে।’

উল্লেখ্য, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে বর্তমানে নির্বাচিতদের মেয়াদ শেষ হচ্ছে ৭ ফেব্রুয়ারি। এ অবস্থায় বিদায়ের আগে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৬টি প্রকল্প প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমে উদ্বোধন করতে চেয়ে ছিল বর্তমান মেয়রের নেতৃত্বে সিটি করপোরেশন।