১০০ নদীর উপর কাকলী প্রধানের সপ্তাহব্যাপী ছবি প্রদর্শনী

0

লাইভ নারায়ণগঞ্জ: সাধারণ মানুষের কাছে নদীর বিপন্নতা ও শিশুদের কাছে নদীর রূপ, প্রকৃতি তুলে ধরতে “নদী নেবে!” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১০০ নদীর উন্মুক্ত আলোকচিত্র প্রদর্শনী শুরু হবে।

আগামী ২৭ সেপ্টেম্বর থেকে আলোকচিত্রী কাকলী প্রধান এবং ইকরিমিকরি’র আয়োজনে একযোগে চলবে রাজধানির সদরঘাট, নারায়ণগঞ্জ, বরিশাল এবং চাঁদপুর নদীবন্দরে চলবে সাতদিন ব্যাপী এই প্রদর্শনী।

সপ্তাহব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন হবে ঢাকা নদীবন্দর সদরঘাট লঞ্চ টার্মিনালে। ২৭ সেপ্টেম্বর বিকেল চারটায় প্রধান অতিথি হিসেবে এই প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন কমডোর বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান গোলাম সাদেক। বিশেষ অতিথি হিসেবে থাকবেন স্থপতি ইকবাল হাবিব।

ইতিমধ্যে শনিবার (২৬ সেপ্টেম্বর) সকাল থেকেই নারায়ণগঞ্জ নদীবন্দর বিআইডব্লিউটিএ’র তত্ত্বাবধানে কেন্দ্রীয় লঞ্চ টার্মিনাল ও খেয়াঘাটের বিভিন্ন স্থানে ১৫টি ছবি প্রদর্শনীর জন্য প্রস্তুত করা হয়েছে। প্রতিটি ছবির আকার ১৫ ফুট দৈর্ঘ্য এবং ১০ ফুট উচ্চতা আকারের। প্রদর্শনীর আগেরদিন থেকেই ছবি দর্শনে মানুষ ভীড় করছেন।

একেকটি ছবি একেকটি নদীর বিষয়বস্তু নিয়ে। ছবিগুলোতে নদীর ঘটনা প্রবাহ ও বিষয়বস্তুর উপর প্রাধান্য দেয়া হয়েছে। নদীর অপরূপ সৌন্দর্য ছাড়াও নদী দখল, নদী দূষণ, নদীর নাব্যতা হারানো এবং নদীতে শিশুর কিশোরদের আনন্দ মূহুর্তের নানা চিত্র স্থান পেয়েছে এই প্রদর্শনীতে। প্রতিটি ছবি যেন বাংলাদেশের নদীগুলোর কথা বলে। ছবির দিকে তাকালে মনে হবে নদীর বাস্তব রূপ দর্শন হচ্ছে। তাই নদী পারাপারের সময় নৌ-যাত্রীদের মধ্যে ব্যাপক কৌতুহল সৃষ্টি হয়েছে এই আলোকচিত্র ঘিরে।

0