২০২২ সালে আগ্নেয়াস্ত্র নবায়নের শুরু ১ ডিসেম্বর

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে ২০২২ সালের জন্য অস্ত্রের লাইসেন্স নবায়নের কার্যক্রম আগামী ১ ডিসেম্বর (বুধবার) থেকে শুরু হচ্ছে। নারায়ণগঞ্জে উপজেলাসহ সকল থানাগুলোতে পর্যায়ক্রমে এই লাইসেন্স নবায়ন করা হবে।


বৃহস্পতিবার (১৮ নভেম্বর) নারায়ণগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) মোস্তাইন বিল্লাহ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জ এলাকায় আগামী ১ ডিসেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত, নারায়ণগঞ্জ সদর ৫ ডিসেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত, বন্দরে ৯ ডিসেম্বর, ফতুল্লায় ১২ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত, আড়াইহাজারে ১৫ ডিসেম্বর, রূপগঞ্জে ১৯ ডিসেম্বর থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত, সোনারগাঁয়ে ২২ ডিসেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত ও সকল থানা (কোন কারনে যধার্য তারিখে লাইসেন্স নবায়ন করা না হলে) ২৬ ডিসেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যলয়ে ২০২নং কক্ষে আগ্নেয়াস্ত্র শাখার সহকারী কমিশনারের কাছে অস্ত্রের লাইসেন্স নবায়ন করা যাবে।

বিজ্ঞপ্তিতে অন্যান্য জ্ঞাতব্য বিষয়ে উল্লেখ্য আছে, পিস্তল/রিভলবার এর লাইসেন্স নবায়ন ফি ১০ হাজার টাকা, বন্দুক/শটগান/রাইফেল এর লাইসেন্স নবায়ন ফি ৫ হাজার টাকা। আর্থিক প্রতিষ্ঠান বা ব্যাংক পর্যায়ে লং ব্যারেল অস্ত্রের লাইসেন্স নবায়ন ফি ৫ হাজার টাকা। প্রতিষ্ঠান পর্যায়ে লং ব্যারেল অস্ত্রের লাইসেন্স নবায়ন ফি ১০ হাজার টাকা। ডিলার এবং মেরামতকারী প্রতিষ্ঠানের লাইসেন্স নবায়ন ফি ৫ হাজার টাকা। সেফ কিপিং প্রতিষ্ঠানের লাইসেন্স নবায়ন ফি ৩ হাজার টাকা। আগ্নেয়াস্ত্র লাইসেন্স নবায়ন ফি বাবদ অর্থ কোড নম্বর ১-২২১১-০০০০-১৮৫৯ এবং নবায়ন ফি’র ১৫% ভ্যাট কোড নম্বর ১-১১৩৩-০০১০-০৩১১ খাতে সোনালী ব্যাংক লিমিটেড, নারায়ণগঞ্জ কর্পোরেট শাখায় জমা প্রদানের চালান কপি জমা দিতে হবে। সনদপ্রাপ্ত (সরকারি গেজেটে বিজ্ঞাপিত) মুক্তিযোদ্ধা, রাষ্ট্রীয় সাংবিধানিক পদে কর্মরত ব্যক্তিবর্গ ও জাতীয় বেতন স্কেলের ৬ষ্ঠ ও তদুর্ধ্ব গ্রেডভুক্ত চাকুরীরত/অবসরপ্রাপ্ত সরকারি ক্যাডার সার্ভিস কর্মকর্তাদের পিস্তল/রিভলবার/শটগান/রাইফেল এর লাইসেন্স ফি এবং নবায়ন ফি প্রযোজ্য হবে না। এক্ষেত্রে উপযুক্ত প্রমাণ পত্র সঙ্গে আনতে হবে। আগ্নেয়াস্ত্র লাইসেন্স নবায়নের সময় মূল লাইসেন্স, অস্ত্র ও গোলাবারুদ/গুলি সঙ্গে আনতে হবে। অস্ত্র ও গোলাবারুদ/গুলি কোন উপযুক্ত কর্তৃপক্ষের নিকট জমা থাকলে জমার মূল রসিদ প্রদর্শন করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে আগ্নেয়াস্ত্র লাইসেন্স নবায়ন করা না হলে প্রচলিত নীতিমালা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।