৬ কারণে বঙ্গবন্ধু সড়কে যানজটের মহামারি, ভোগান্তি চরমে

0

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়কের ভাঙ্গা অংশে কমছে গাড়ির গতি; সেই চাপ পড়ছে শহরেও। এছাড়া রাস্তায় বাস থামিয়ে যাত্রী উঠা-নামা, ৩২ বার ট্রেন চলাচল, অবৈধ রিকশা-ইজিবাইকের প্রবেশ, সড়কে গাড়ি পাকিং এবং সম্প্রতি সময়ে ধর্ষণ-গণধর্ষণ বিরোধী আন্দোলন বাড়িয়ে দিয়েছে যানজটের মাত্র। এতে, ভোগান্তি পোহাতে হচ্ছে নগরবাসীকে।

গত কয়েক দিনের যানজট নিয়ে প্রতিবেদন করতে গেলে এমন তথ্যই উঠে আসে।

নারায়ণগঞ্জ শহরের প্রধান রাস্তা বঙ্গবন্ধু সড়ক। রাস্তাটির দু’ পাশে বিভিন্ন সরকারি বেসরকারি অফিস। রয়েছে দেশের অন্যতম পাইকারী বাজার নীতাইগঞ্জ। প্রতিদিনই এই শহর থেকে কয়েক লাখ মানুষের যাতায়ত হয়। এ সকল পরিবহনের চাপ পুরোটাই সইতে হয় নগরবাসীকে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ১০ অক্টোবর সরকারি ছুটির দিন হওয়ার পরেও সারাদিনই যানজট ছিল বঙ্গবন্ধু সড়কে। থেমে থেমে চলেছে সকল পরিবহনই। এতে ভোগান্তীর শেষ ছিল না। একই ভাবে গত কয়েকদিন যানজট ছিল।

এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলার সহকারি পুলিশ সুপার (ট্রাফিক) সালেহ উদ্দিন আহমেদ লাইভ নারায়ণগঞ্জকে বলেন, এখন রিক্সা ও ইজি বাইকের সংখ্যা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। আমরা রিক্সা ও ইজি বাইক, সিএনজি আটক করছি। মৌমিতা বাস রাস্তার মাঝে থেকে বার বার যাত্রী উঠা-নামা করায় আমরা ৬/৭ টাকে ধরেছি। কিন্তু, আমি মনে করি আমরা যে একশনটা নেই সে একশনটা আরো কঠিন ভাবে নেয়া উচিত। আমরা শীগ্রই কঠোর পদক্ষেপ নেয়ার কথা চিন্তা করছি।

জনগণের এই ভোগান্তি প্রসঙ্গে লাইভ নারায়ণগঞ্জকে জেলা ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর(প্রশাসন) মো. কামরুল ইসলাম বেগ লাইভ নারায়ণগঞ্জকে বলেন, এ সড়কের যানজটের প্রধান কারণ বলা যায় চাষাড়া-পঞ্চবট্টি রাস্তার বেহাল অবস্থা। রেললাইনের দু’পাশে রয়েছে ছোট-বড় কিছু গর্ত। সেই গর্তের কারণেও যান চলাচলের গতি কমে যায় এবং যানযট সৃষ্টি হয়। দিনে ৩২ বার শহরের দুই জায়গায় রেল গাড়ি যাওয়ার জন্য রাস্তা বন্ধ করা হয়। এতেও যান চলাচল ধির হয়ে যায়। এছাড়া ৫/৬ দিন যাবত ধর্ষণের বিরুদ্ধে নারায়ণগঞ্জে চলছে বিভিন্ন সংগঠনের আন্দোলন, মিছিল ও সড়ক অবরোধ কর্মসূচি। এ সকল কারণেও নগরীতে দেখা দিচ্ছে চরম যানজটের সমস্যা।

0